Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপির কর্মসূচিতে ২০ দলের সমর্থন


১১ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:৫৬

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কারাবন্দি খালেদা জিয়ার নি:শর্ত মুক্তির দাবিতে বিএনপি ঘোষিত ৩ দিনের কর্মসূচিতে সমর্থন দিয়েছে ২০ দলীয় জোট। কর্মসূচি পালনের জন্য মাঠেও থাকবে জোটের শরিকরা।

রোববার সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত ২০ দলীয় জোটের বৈঠকে শরিক দলের নেতারা এ সমর্থন ব্যক্ত করেন।

বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অন্যায়ভাবে’ সাজা দেওয়ার প্রতিবাদে বিএনপি দ্বিতীয় দফায় ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে। শান্তিপূর্ণ এই কর্মসূচিতে ২০ দলীয় জোটের শীর্ষ নেতারা সমর্থন দিয়েছেন এবং এই কর্মসূচিতে অংশগ্রহণের ব্যাপারে একমত হয়েছেন।’’

‘একটি মিথ্যা, সাজানো, জাল মামলার নথির ওপর ভিত্তি করে বিএনপির চেয়ারপারস  খালেদা জিয়ার বিরুদ্ধে ৫ বছরের কারাদণ্ডের যে রায় দেওয়া হয়েছে তার জন্য ২০ দলীয় জোটের নেতারা তীব্র নিন্দা, ক্ষোভ এবং প্রতিবাদ জানিয়েছেন। অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহার করে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিও জানান তারা’— বলেন জোটের সমন্বয়ক মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘ভবিষ্যতে ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের পক্ষ থেকে কঠোর কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই রায়কে কেন্দ্র করে সারাদেশে হাজার হাজার নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ২০ দলীয় জোটের অনেক নেতা-কর্মীও রয়েছেন। তাদের সবার মুক্তির দাবিও জানানো হয়। আগামী নির্বাচন যেন সকল দলের অংশগ্রহণে হতে পারে, তার জন্য একটি নিরপেক্ষ সহায়ক সরকার এবং একটি নিরপক্ষে নির্বাচন কমিশনেরও  দাবি জানানো হয়।’

বিজ্ঞাপন

সভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান টেলিফোনে বক্তব্য রেখেছেন জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘তার কাছ থেকে যে আহ্বান এসেছে, সেটা হল একটা প্লাটফর্ম তৈরি করে জনগণের জোট তৈরি করতে হবে। খালেদা জিয়া শেষ সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যের যে কথা বলেছেন, জোটের নেতারা এই বক্তব্য সমর্থন করেছেন। জনগণকে সঙ্গে নিয়ে জাতীয় ঐক্য তৈরি করতে হবে।’

বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ বলেন, দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে আমরা বিএনপির কর্মসূচির বাইরে নতুন কর্মসূচি দেওয়ার বিষয়ে আলাপ করেছি। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে কর্মসূচি ঘোষণা করব।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব ড. রেদওয়ান আহমেদ, সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপির) চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) চেয়ারম্যান রেহানা প্রধান, সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, ন্যাশনাল ডেমোক্রেটি পার্টির (এনডিপি) চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, ডেমোক্রেটি লীগের (ডিএল) সাধারণ সম্পাদ সাইফুদ্দিন মণি, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক সাইদ আহমেদ, জামায়াতের কর্মপরিষদ সদস্য মাওলানা আব্দুল হালিম বাংলাদেশ লেবার পার্টির ডা. মোস্তাফিজুর রহমান ইরান, হামদুল্লা আল মেহেদী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা এডভোকেট আব্দুর রকিব প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবংলা/এজেড/একে/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর