Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকং আন্দোলন: রাবার বুলেটে চোখ হারালেন সাংবাদিক


৩ অক্টোবর ২০১৯ ১৩:৪৫

হংকংয়ে চীনবিরোধী আন্দোলনে এক সাংবাদিকের ডান চোখের আলো চিরদিনের জন্য নিভে গেছে। ভেবে মেগা ইনদাহ নামের ওই ইন্দোনেশিয়ার সাংবাদিকের চোখে পুলিশ রাবার বুলেট ছুড়েছে বলে অভিযোগ উঠেছে।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বুধবার (০২ অক্টোবর) এ তথ্য জানানো হয়েছে।

কয়েক মাসব্যাপী চলা চীন ও চীনপন্থি সরকারবিরোধী আন্দোলনে স্থবির হয়ে আছে হংকং। চীনের স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে ০১ অক্টোবর বিক্ষোভের তীব্রতা বাড়ে। অনেকে জড়ো হোন লাঠিসোটা ও পেট্রোলবোমা নিয়েও। বিক্ষোভ-মিছিলে পুলিশ রাবার বুলেট ছুড়লে বেশ কিছু আহতের ঘটনা ঘটে। ওয়ান চি এলাকায় চোখ যায় নিরাপত্তা গ্লাস পরা ওই সাংবাদিকেরও।

পুলিশ মোট ২৯৬ জনকে গ্রেফতার করেছে ১০০ জনকে নেওয়া হয়েছে হাসপাতালে। এছাড়া আহত হয়েছেন ৩০ পুলিশ সদস্য। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৯০০টি রাবার বুলেট ও ১৪ শ রাউন্ড টিয়ার গ্যাস ব্যবহার করেছে।

চোখ হারানো সাংবাদিক ভেবে মেগা ইনদাহ’র আইনজীবী জানান, মাত্র ৪০ ফুট দূরত্বে ওই সাংবাদিক ও আন্দোলনকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ছোড়া হয়। আহত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা জানান, তিনি স্থায়ীভাবে ডান চোখের দৃষ্টি হারিয়েছেন।

মেগা ইনদাহ ইন্দোনেশিয়ার সুরাহ পত্রিকায় কাজ করছেন। তার সঙ্গে কাজ করা অন্যান্য সাংবাদিকরা জানান, পুলিশ রাবার বুলেট ছোড়ার আগেও ওই সাংবাদিক চিৎকার করে বলেছিলেন, গুলি করো না। আমরা সাংবাদিক।

এই ঘটনার পর ইন্দোনেশিয়ার দূতাবাস দেশটির নাগরিকদের আন্দোলনরত এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।

চলতি বছরের শুরুতে চীনের সঙ্গে হংকং এর প্রস্তাবিত বন্দি প্রত্যর্পণ চুক্তিকে কেন্দ্র করে আন্দোলনের শুরু। আন্দোলনের মুখে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম প্রস্তাবিত ওই আইনকে মৃত ঘোষণা করেন। প্রস্তাবিত আইন বাতিলের পরও আন্দোলনকারীরা রাস্তা থেকে সরে আসেনি। পুলিশের সঙ্গে তাদের প্রায়ই সংঘর্ষ হচ্ছে। দাবি করা হচ্ছে হংকং এর পার্লামেন্টের সংশোধনী।

উত্তাল হংকং রাবার বুলেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর