Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খালেদার আপিল কবে?


১১ ফেব্রুয়ারি ২০১৮ ২১:৩৯

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছরের কারাবাসের চতুর্থ দিন পার হয়েছে। এর মধ্যেও সম্ভব হয়নি তার আপিল আবেদন দাখিল। সাপ্তাহিক ছুটির দুই দিন কাটিয়ে রোববার (১১ ফেব্রুয়ারি) সপ্তাহের প্রথম কর্মদিবসেও খালেদা জিয়ার দণ্ডের রায়ের সার্টেফায়েড কপি হাতে পাননি আইনজীবীরা। এমনকি, মেলেনি রায়ের অনুলিপিও।

বিএনপি চেয়ারপারসনের একাধিক সিনিয়র আইনজীবীর সঙ্গে কথা বলে নিশ্চিত হওয়া গেছে। তারা সোমবার (১২ ফেব্রুয়ারি) রায়ের কপি হাতে পাবেন বলে আশা করছেন। তবে সোমবারেই সম্ভব হচ্ছে না উচ্চ আদালতে এই মামলার আপিল আবেদন করা। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) আপিল করা হতে পারে।

বিএনপি চেয়ারপারসনের এই মামলার অন্তত তিন জন আইনজীবী সারাবাংলাকে জানিয়েছেন, রায়ের কপি হাতে পেয়ে পুরোপুরি স্টাডি করেই তারা আপিল আবেদনে যাবেন। তাতে আরও এক দুই দিনে সময় লাগতে পারে।

গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) এতিমখানার অর্থ বিষয়ক (জিয়া অরফানেজ ট্রাস্ট) দুর্নীতির মামলায় ঢাকা বিশেষ জজ আদালত-৫ তিন বারের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। ওই দিনই বিকেলে তাকে আদালত থেকে সরাসরি পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পরিত্যক্ত কারাগারের একটি কক্ষে বন্দি করা হয়।

মঙ্গলবার আপিল আবেদন করা হলে উচ্চ আদালতে খালেদা জিয়ার এই মামলার বিচার প্রক্রিয়া শুরু হবে। তবে ওইদিনই খালেদা জিয়ার জামিনের জন্যও আবেদন করা হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ও বিএনপি’র যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সারাবাংলাকে বলেন, ‘আশা করছি আগামীকাল সোমবার (১২ ফেব্রুয়ারি) রায়ের কপি হাতে পাব। মঙ্গলবারের (১৩ ফেব্রুয়ারি) মধ্যেই আপিলের জন্য আবেদন করবো।

বিজ্ঞাপন

অপর আইনজীবী ব্যারিস্টার এহসানুর রহমান বলেন, সোমবার বিকেল নাগাদ রায়ের কপি পেতে পারি। পেলেইতো আর আপিল করা যাবে না। জেষ্ঠ্য আইনজীবীরা স্টাডি করবেন, কোন পয়েন্টে আবেদন করা যায়, সে বিষয়ে তারা ভাববেন। সে হিসেবে বলা যায়, কপি পাওয়ার পরও আমাদের আরও একটি দিন লেগে যাবে। তাতে করে বুধবার নাগাদ আপিল করে ফেলবো, হয়তোবা বৃহষ্পতিবার শুনানির তালিকায় স্থান পাবো।

এই মামলায় কোনও লিভ টু আপিলের (আপিলের অনুমতি) প্রয়োজন হচ্ছে না, এমন বিষয়টিও জানিয়েছেন খালেদার আইনজীবীরা।

খালেদার অপর আইনজীবী ও সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল বলেন, ফৌজদারী সংশোধিত আইনের ৫৮ এর ১০ ধারা অনুযায়ী আমরা সরাসরি আপিল আবেদন করতে পারবো। লিভ টু আপিলের  দরকার হবে না।

তিনি বলেন, আশা করছি কালই রায়ের সার্টিফায়েড কপি হাতে পাবো এবং পরশু আপিল করতে পারবো।

 

সারাবাংলা/জেএ/এমএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর