Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-ভারতের সম্পর্ক বিশ্বের কাছে দৃষ্টান্ত


৫ অক্টোবর ২০১৯ ১৪:০৪

ঢাকা: নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দিপাক্ষিক বৈঠক শেষ হয়েছে। বৈঠক শেষে তারা যৌথভাবে তিনটি যৌথ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন এবং শিক্ষা, সংস্কৃতি ও পানিসম্পদ বিষয়ে ৬টি সমঝোতা স্মারক বিনিময় প্রত্যক্ষ করেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি যৌথ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী। এগুলো হচ্ছে- বাংলাদেশ থেকে ভারতে এলপিজি রপ্তানি ও খুলনায় বাংলাদেশ-ইন্ডিয়া প্রফেশনাল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট নির্মাণ প্রকল্প ও ঢাকার রামকৃষ্ণ মিশনে স্বামী বিবেকানন্দ ভবন নির্মাণ প্রকল্প।

বিজ্ঞাপন

বৈঠক ও প্রকল্প উদ্বোধন শেষে দুই প্রধানমন্ত্রী সংক্ষিপ্ত বক্তৃতায় দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

ভবিষ্যতে যৌথ সহযোগিতা অব্যাহত থাকবে এই আশাবাদ জানিয়ে বাংলাদেশ-ভারত মৈত্রীর দীর্ঘস্থায়ীত্ব কামনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রতিবেশি এই দুই দেশের মধ্যে সুসম্পর্ক গোটা বিশ্বের কাছে দৃষ্টান্ত হিসেবে বিবেচিত।

একই মত দিয়ে নতুন এই যৌথ উন্নয়ন প্রকল্প দুই দেশের মধ্যে সম্পর্ক বাড়িয়ে তুলবে এবং দিন দিন তা আরও উজ্জ্বল হবে বলে উল্লেখ করেন নরেন্দ্র মোদী।

এর আগে শেখ হাসিনা হায়দরাবাদ হাউসে পৌঁছালে তাকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী। পরে তারা দু’জন একান্ত বৈঠকে বসেন। বৈঠকে দ্বি-পাক্ষিক বিভিন্ন বিষয় স্থান পায় বলে জানায় কূটনীতিক সূত্রগুলো।

সারাবাংলা/এমএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর