Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরাকে সরকার বিরোধী আন্দোলন: ১০০ জনের মৃত্যু, ৪ হাজার আহত


৫ অক্টোবর ২০১৯ ১৬:০৩

ইরাকে বেকারত্বের উচ্চহারকে কেন্দ্র করে সরকার বিরোধী আন্দোলনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে সংঘর্ষে পাঁচ দিনে ১০০ জন মারা গেছেন। আহত হয়েছেন আরও ৪ হাজার। শনিবার (৫ অক্টোবর) নিরাপত্তা বাহিনী ও হাসপাতালগুলোর বরাত দিয়ে এ খবর জানিয়েছে এএফপি।

নাম না জানা স্নাইপারদের হামলায় বাগদাদে দুইজন পুলিশ সদস্যের মৃত্যুর পর পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ চরমে পৌঁছায়।

এদিকে, রাজধানীতে দিনের বেলায় কারফিউ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। কিন্তু রাতে কারফিউ অব্যাহত থাকবে। ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি আন্দোলনকারীদের উদ্দেশ্যে বলেছেন, তাদের যৌক্তিক সব দাবি মেনে নেওয়া হবে। তবে তাদেরকে শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

এর আগে, মঙ্গলবার (১ অক্টোবর) বেকারত্বের উচ্চহারকে কেন্দ্র করে তরুণদের হতাশা বিস্ফোরিত হয়ে এক আন্দোলনে রূপ নেয়। তারা সরকারি কর্ম কমিশন এবং করণিক কর্পোরেসন ঘেরাও করে।

ইরাকের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার এক বছরের মাথায় এই আন্দোলন আদেল আবদেল মাহদিকে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করিয়েছে।

প্রধানমন্ত্রী আন্দোলনকারীদের শান্ত থাকার আহবান জানালেও আন্দোলনকারীদের বিক্ষুব্ধ অবস্থানের কোনো পরিবর্তন ঘটেনি। রয়টার্স জানিয়েছে, তাদের সংবাদদাতার সামনেই আন্দোলনকারীদের লক্ষ্য করে পুলিশ গুলি চালিয়েছে।

উল্লেখ করা যায় যে, গত বছ্র ইরাকে বেকারত্বের হার ছিল ৭.৯ শতাংশ। কিন্তু তরুণদের মধ্যে এই হার প্রায় দ্বিগুণ। এখানে অর্থনৈতিকভাবে সক্রিয় মাত্র ১৭ শতাংশ লোক বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

ইরাক কারফিউ বাগদাদ বেকারত্ব সরকার বিরোধী আন্দোলন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর