Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ঢাকার বাইরে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা বেশি


৬ অক্টোবর ২০১৯ ০০:৫৭

ফাইল ছবি

ঢাকা: ২৪ ঘণ্টার হিসেবে ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ৬০ জন এবং ঢাকার বাইরে ২০৯ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

শুক্রবার (৪ অক্টোবর) সকাল ৮টা থেকে শনিবার (৫ অক্টোবর) সকাল ৮ টা পর্যন্ত এই হিসেব করা হয়েছে। এছাড়া বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪৯৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৯৮২ জন রোগী।

শনিবার (৫ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এসব তথ্য জানান।

আয়শা জানান, এ বছরের ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৮৯ হাজার ৬১৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৭ হাজার ৯০৩ জন। অর্থাৎ এখন পর্যন্ত ৯৮ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ১৬ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ৫ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৩ জন ভর্তি হয়েছেন।

এছাড়াও বিএসএমএমইউতে ৪ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৪ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৮ জন রোগী ভর্তি হয়েছেন।

অন্যদিকে ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২৩ জন রোগী।

পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৩২ জন, চট্টগ্রাম বিভাগে ৪১ জন ও খুলনা বিভাগে ৭৯ জন, রংপুর বিভাগে ২ জন, রাজশাহী বিভাগে ১০ জন, বরিশাল বিভাগে ৩৮ জন, সিলেট বিভাগে ৩ জন, ময়মনসিংহ বিভাগে ৪ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছরে এখন পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২৩৬ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর। এর মধ্যে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১৩৬টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৮১ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

ডেঙ্গু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর