Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং


১১ অক্টোবর ২০১৯ ১০:৫৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ভারত সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। শুক্রবার  (১১ অক্টোবর) চীনের প্রেসিডেন্ট ভারতে পৌছাবেন বলে জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি।

এ সফরে চীনের প্রেসিডেন্ট ভারতের প্রধানমন্ত্রীর সাথে দ্বিতীয়বারেরে মতো এক অনানুষ্ঠানিক বৈঠকে মিলিত হবেন বলে সূত্রগুলো জানিয়েছে। এর আগে, এপ্রিল মাসে চীনের উহানে এই দুই বিশ্ব নেতা বৈঠকে মিলিত হয়েছিলেন। এ সফরে এই দুই নেতা মিলে ভারতের মামাল্লাপুরাম মন্দির পরিদর্শনে যাবেন। সেখানে তারা দুপুরের খাবার এবং রাতের খাবার গ্রহণ করবেন। তার ফাঁকে ফাঁকে বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে তাদের মধ্যে অনানুষ্ঠানিক আলোচনা হবার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, কাশ্মির ইস্যুতে দুই দেশের মধ্যে কঠোর বার্তা বিনিময় হবার পর এই বৈঠক তাদের মধ্যে সম্পর্কের বরফ গলাতে পারবে কি না? সেই ব্যাপারটি গুরুত্বের সাথে দেখছেন ভারতের আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। দুই দিন আগেই চীনের প্রেসিডেন্ট শি জিন পিং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে দেখা করে তাকে বলেছিলেন যে, কাশ্মির ইস্যুতে ভারতের একক কর্তৃত্ব পরিস্থিতি আরও ভয়াবহ দিকে ঠেলে দিচ্ছে, চীন পাকিস্তানের পাশে আছে।

এর বিপরীতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চীন ভারতের নীতির ব্যাপারে ওয়াকিবহাল আছে। তারা আমাদের দেশের অভ্যন্তরীণ বিষয়ে এমন কোনো মন্তব্য করবে না, যা আমাদের দুই দেশের বিদ্যমান সম্পর্ককে নষ্ট করবে।

তবে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে জম্মু ও কাশ্মিরের বিশেষ সাংবিধানিক অধিকার খর্ব করে সেখানে ভারতের একক আধিপত্য স্থাপন চেষ্টার বিরধিতা করে বক্তব্য রেখেছিল চীন।

বিজ্ঞাপন

ইমরান খান চীন নরেন্দ্র মোদি পাকিস্তান ভারত শি জিন পিং সফর

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর