Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্লে স্টোর থেকে ‘হংকং প্রোটেস্টার’ গেমটি মুছে দিয়েছে গুগল


১১ অক্টোবর ২০১৯ ১৫:৩৩

গুগল তাদের অ্যাপ্লিকেশন স্টোর থেকে হংকং প্রোটেস্টার গেমটি মুছে দিয়েছে। এই গেমটি ইনস্টল করার পর যে কেউই একজন হংকং আন্দোলনের অংশগ্রহণকারী হিসেবে গেমে অংশ নিতে পারতেন। শুক্রবার (১১ অক্টোবর) খবরে জানিয়েছে বিবিসি।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, কারও অনুরোধের প্রেক্ষিতে এই গেমটি প্লে স্টোর থেকে নামিয়ে নেওয়া হয়নি। বরং সহিংসতাকে পুঁজি করে ব্যবসা না করার ব্যাপারে গুগলের যে নিজস্ব নীতি তার ভিত্তিতেই এই গেমটি প্লে স্টোরে আর পাওয়া যাচ্ছে না।

বিজ্ঞাপন

এর আগে, হংকংয়ে চলমান সরকারবিরোধী আন্দোলনে অনেকগুলো গেম নির্মাতা প্রতিষ্ঠানও যুক্ত হয়েছিল। তারা বিভিন্ন গেম তৈরির মাধ্যমে চীনা গেমারদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছিলেন। কিন্তু গেমারদের পক্ষ থেকে কথা বলার স্বাধীনতা হরন করার দায়ে তারা কঠোর সমালোচনার মুখে পড়েন।

রেভ্যুলিউশন অব আওয়ার টাইম এই গেমে একজন হংকং আন্দোলনের অংশগ্রহণকারী হিসেবে বিভিন্ন ভূমিকায় কাজ করতে হয়। আসল আন্দোলনকারীদের মতোই এখানেও একজন আন্দোলনকারীকে বিভিন্ন নিরাপত্তা সামগ্রী এবং অস্ত্রশস্ত্র কিনতে হয়। আন্দোলনের বিভিন্ন পর্যায়ে তার পুলিশের হাতে ধরা পড়া এমনকি বিচারের জন্য চীনের মূলভূখন্ডে পাঠিয়ে দেওয়ারে মতো শাস্তিও পেতে হয়।

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসে হংকংয়ে বন্দি প্রত্যার্পণ বিল বাতিলকে কেন্দ্র করে আন্দোলন তৈরি হয়। তারপর সেই বিল বাতিল হয়ে গেলেও হংকংয়ে অধিকতর গণতন্ত্র, পুনঃ নির্বাচন এবং আন্দোলনে পুলিশী হামলার নিরপেক্ষ তদন্ত চেয়ে এখনও আন্দোলন চলছে। নেই আন্দোলনের ফলে চীন ও হংকংয়ের মধ্যে বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ককে ধীরে ধীরে খারাপের দিকে নিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

গুগল গেম প্লে স্টোর হংকং

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর