Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এ বছরেই ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা, জোর দাবি পিএসসির


১১ অক্টোবর ২০১৯ ১৬:২৫

ঢাকা: চলতি বছর শেষ হওয়ার আগেই ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা নেওয়া হবে বলে জোর দাবি জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। শুক্রবার সারাবাংলাকে তিনি বলেন, নভেম্বর-ডিসেম্বরের মধ্যেই লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়ে রেখেছে কমিশন।

সপ্তাহখানেক আগে পিএসসি চেয়ারম্যান সারাবাংলাকে জানিয়েছিলেন, নভেম্বর মাসে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সেই খবর প্রকাশের পর ৪০তম বিসিএসের অনেক লিখিত পরীক্ষার্থী সারাবাংলার অফিসে ফোন করে এবং ফেসবুক পাাতায় মেসেজ পাঠিয়ে পরীক্ষা পেছানোর জন্য পিএসসির দৃষ্টি আকর্ষণ করতে বলেন। ‘পরীক্ষার জন্য পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারেনি’ এমন যুক্তিতে আগামী বছরের জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতে পরীক্ষা আয়োজনের অনুরোধ জানান তারা। তাছাড়া নভেম্বরে ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ হবে। ৪০ তম বিসিএস লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ অনেকের মৌখিক পরীক্ষা এখনও হয়নি।

বিষয়টি পিএসসি চেয়ারম্যানের কাছে তুলে ধরলে তিনি বলেন, ‘এটা বিশ্ববিদ্যালয় পরীক্ষা নয়। পিএসসির পরীক্ষা প্রার্থীদের প্রস্তুতি বিবেচনা করে কখনো নেওয়া হয়নি। লিখিত পরীক্ষা এ বছরে নেওয়ার জন্য কমিশন প্রাথমিক সিদ্ধান্ত নিয়ে রেখেছে। তবে বিজ্ঞপ্তি না প্রকাশ করা পর্যন্ত এটি বলা যাচ্ছে না।’

মোহাম্মদ সাদিক জানান, ডিসেম্বরের মধ্যেই লিখিত পরীক্ষা সম্পন্ন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয় গত জুলাই মাসে। এতে অংশে নেওয়া ৩ লাখ ২৭ হাজার চাকরি প্রার্থীর মধ্যে মাত্র ২০ হাজার ২৭৭ জন উত্তীর্ণ হয়েছেন প্রাথমিক বাছাইয়ে। এবার নিজেদের সক্ষমতা প্রমাণের জন্য উত্তীর্ণদেরকে বসতে হবে লিখিত পরীক্ষায়।

বিজ্ঞাপন

৪০ তম বিসিএসের মাধ্যমে মোট ১ হাজার ৯ শ ৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে। যার মধ্যে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

এদিকে আগামী নভেম্বর মাসের মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান। তিনি জানান, নভেম্বরের দ্বিতীয় ভাগে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাবনা রয়েছে। এ বিসিএসে ২ হাজার ১৩৫টি শূন্য পদে নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

৪০তম বিসিএস লিখিত পরীক্ষা পিএসসি বিসিএস মোহাম্মদ সাদিক সরকারি কর্মকমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর