Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ায় তুরস্কের সেনা অভিযান, নিহত বহু


১১ অক্টোবর ২০১৯ ২২:৫০

সিরিয়ায় সেনা অভিযানের পর এ পর্যন্ত অন্তত ১১ সাধারণ নাগরিক ও ২৯ কুর্দি বিদ্রোহী নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া সেনা অভিযানের তৃতীয় দিনে এই প্রথম কোনও তুর্কি সেনা নিহত হওয়ার খবর স্বীকার করেছে তুরস্ক।

সিরিয়ার উত্তরাঞ্চলের শহর তাল আবিয়াদ ও রাস আল-আইনে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) তুর্কি সেনাদের বিরুদ্ধে প্রবল যুদ্ধে লিপ্ত হয়েছে। প্রথম দুই দিনে হাতছাড়া হওয়া এগারোটি গ্রামের মধ্যে দুটি গ্রাম শুক্রবার (১১ অক্টোবর) তারা নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে এসডিএফ।  এদিকে, এদিন এক তুর্কি সেনা নিহত ও বহু সেনা আহত হওয়ার খবর স্বীকার করেছে তুরস্ক।

বিজ্ঞাপন

তুরস্কের সেনাবাহিনী ভারী কামান, মিসাইল ও জঙ্গি বিমান দিয়ে কুর্দি বিদ্রোহীদের উপর আক্রমণ করেছে। তুরস্কের সেনা অভিযানের খবর পেয়ে হাজার হাজার স্থানীয় নাগরিক এলাকা ছাড়ছেন।

এদিকে কুর্দিদের উপর তুরস্কের এমন হামলায় এ অঞ্চলে পরাজিত আইএস জঙ্গিরা আবারও মাথাচড়া দিয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন। শুক্রবার তুর্কেমেনিস্তান সফরকালে তিনি বলেন, ‘সিরিয়ার উত্তরাঞ্চল আইএস জঙ্গিদের কেন্দ্র। জঙ্গিদের দমন করে রেখেছে কুর্দিরা। কুর্দিদের উপর তুরস্কের এ হামলায় আইএস জঙ্গিরা আবারও সুযোগ পাবে।’

এর আগে বুধবার (৯ অক্টোবর) সিরিয়ার উত্তরাঞ্চলের প্রবেশ করে তুরস্কের সেনারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার পরপরই তুরস্ক এমন উদ্যোগ নেয়।

সিরিয়ায় কুর্দিদের দমন করে একটি নিরাপদ এলাকা তৈরি করাই তাদের লক্ষ্য বলে দাবি করছে তুরস্ক।  তুরস্কের এ সেনা অভিযানের নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইরান, ইসরাইল।

বিজ্ঞাপন

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর এ অঞ্চলে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) একের পর এক এলাকা দখল করে। আইএস’কে দমন করতে সিরিয়ায় কুর্দি বাহিনীর সাহায্য নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। আরবে কুর্দিরা অন্যতম বৃহত্তম জাতিগোষ্ঠী। কুর্দিদের জন্য একটি স্বাধীন রাষ্ট্রের জন্য প্রায়ই তুরস্কের সঙ্গে সংঘর্ষে জড়ায় কুর্দিরা।

টপ নিউজ সিরিয়ায় তুরস্কের সেনা অভিযান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর