Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাণিজ্য চুক্তির প্রথম ধাপে যুক্তরাষ্ট্র ও চীন


১২ অক্টোবর ২০১৯ ১০:৪১

বিশ্বের শীর্ষ দুই অর্থনৈতিক শক্তি যুক্তরাষ্ট্র ও চীনের ১৫ মাস ধরা চলা বাণিজ্যযুদ্ধ মীমাংসার কিছুটা আভাস পাওয়া গেছে। উভয় দেশ মেধাসত্ত্ব সংরক্ষণ, মুদ্রাব্যবস্থা ও কৃষি বিপণন নিয়ে দ্বিমতে থাকা বেশ কিছু বিষয়ে আংশিক সম্মতিতে পৌঁছেছে। তবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য কাগজপত্রে এসবের বাস্তবায়ন প্রয়োজন। খবর দ্য হিন্দুর।

শুক্রবার (১১ অক্টোবর) যুক্তরাষ্ট্র ও চীন বাণিজ্যযুদ্ধ বন্ধের প্রথম ধাপে সম্মত হয়। এতদিন দুদেশ একে অপরের পণ্যের উপর লাগামহীন শুল্ক আরোপ করে ‘বাণিজ্যিক শত্রুতা’ বজায় রেখেছিল।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য বৈরিতার মুখে পড়ে বৈশ্বিক অর্থনিতক চাকা তুলনামূলক মন্থর হয়ে পড়ে। কয়েকদফা আলোচনার পরও যুক্তরাষ্ট্র-চীন সম্মতিতে না পৌঁছায় প্রেসিডেন্ট ট্রাম্প চীনা পণ্যে আরও শুল্ক আরোপের হুমকিও দিয়ে রেখেছিলেন।

তবে শুক্রবার উভয় দেশের প্রতিনিধিরা ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসেন। বৈঠক শেষে আরও আলোচনার কথা জানিয়ে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুনচিন বলেন, সব বিষয় নিশ্চিত হওয়া ছাড়া চুক্তি চূড়ান্ত হবে না।

বিস্তারিত সব বিষয়ে তথ্যপ্রকাশ করা না হলেও গণমাধ্যমকে জানানো হয়েছে আগামী ৫ সপ্তাহের মধ্যে চুক্তিটি লিখিত হতে পারে। প্রেসিডেন্ট ট্রাম্পও জানিয়েছেন, উভয়পক্ষ বাণিজ্য-বিরোধ মেটানোর খুব কাছাকাছি এসে পৌঁছেছে।

এছাড়া বেশকিছু চীনা পণ্যে শুল্ক হার শতকরা ২৫ ভাগ থেকে বাড়িয়ে ৩০ ভাগ করার যে ঘোষণা দেওয়া হয়েছিল তাও রহিত করেছেন ট্রাম্প। চলতি বছরের ডিসেম্বরে এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা ছিল।

বাণিজ্য চুক্তি বাণিজ্যযুদ্ধ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর