Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাটসহ প্রাকৃতিক তন্তু ব্যবহারে জাতিসংঘে বাংলাদেশের রেজ্যুলেশন


১২ অক্টোবর ২০১৯ ১১:৩০

পাটসহ বিভিন্ন প্রাকৃতিক তন্তুর ব্যবহার বিষয়ক একটি নতুন রেজ্যুলেশন ৭৪তম জাতিসংঘ সাধারণ পরিষদের দ্বিতীয় কমিটিতে বিবেচনার জন্য উত্থাপন করেছে বাংলাদেশ।

শুক্রবার (১১ অক্টোবর) জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বাংলাদেশের পক্ষে দ্বিতীয় কমিটির প্ল্যানারি সভায় ‘কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা ও পুষ্টি’ বিষয়ক এজেন্ডার (এজেন্ডা-২৪) আওতায় এই প্রস্তাব পেশ করেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রস্তাব উত্থাপনের সময় রাষ্ট্রদূত মাসুদ পাট, তুলা ও সিসালের মতো পরিবেশবান্ধব প্রাকৃতিক তন্তু ব্যবহারের বিষয়ে সদস্য দেশগুলোকে উৎসাহিত করেন। তিনি বলেন, ‘কৃত্রিম তন্তুর বিপরীতে প্রাকৃতিক তন্তু ব্যবহারের সুবিধার ক্ষেত্রে এখনো যথেষ্ট জনসচেতনতা তৈরি হয়নি। এ বিষয়ে আমাদের প্রতিশ্রুতি ও সদিচ্ছার প্রতিফলন ঘটাতে সাধারণ পরিষদে একটি রেজ্যুলেশন গ্রহণ করা প্রয়োজন। আর এই প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশ ‘প্রাকৃতিক তন্তু যেমন, পাট ও সিসালের ব্যবহার’ বিষয়ক খসড়া রেজ্যুলেশনটি উত্থাপন করল।

রাষ্ট্রদূত মাসুদ বলেন, প্রাকৃতিক তন্তু ব্যবহারের বৈশ্বিক সচেতনতা তৈরিতে রেজ্যুলেশনটি হতে পারে একটি কার্যকর দলিল, যা শুধু উৎপাদনকারী বা শিল্প-প্রতিষ্ঠানের জন্যই নয়, ভোক্তাদের জন্যও এনে দেবে প্রকৃতিকে বাঁচানোর একটি উত্তম সুযোগ।

রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, এই রেজ্যুলেশন টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে এবং পরিবেশ সুরক্ষার আবশ্যকতাকে এগিয়ে নিতে সদস্য দেশগুলোকে সাহায্য করবে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অর্জিত বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, শেখ হাসিনা সরকারের সাহসী ও বাস্তবভিত্তিক নীতি-কর্মসূচি বাস্তবায়নের ফলে কৃষি খাতে আমূল পরিবর্তন এসেছে, গ্রামীণ উন্নয়ন ত্বরান্বিত হয়েছে, প্রান্তিক জনগোষ্ঠী ক্ষমতায়িত হয়েছে, আর ক্ষুদ্র কৃষিজীবি ও ক্ষুদ্র উদ্যোক্তারা স্থানীয় ভিত্তিতে খাদ্য উৎপাদন ব্যবস্থাপনার ফলে সুরক্ষিত রয়েছে।

বাংলাদেশের উত্থাপন করা নতুন এই রেজ্যুলেশনটিকে সমর্থন করতে স্থায়ী প্রতিনিধি সব সদস্য দেশের প্রতি আহ্বান জানান এবং আশা প্রকাশ করেন, এটি সর্বসম্মতিক্রমে গৃহীত হবে।

শিগগিরিই জাতিসংঘ সদর দফতরে রেজ্যুশেলনটির নেগোশিয়েশন শুরু হতে যাচ্ছে।

জাতিসংঘ জাতিসংঘে স্থায়ী মিশন প্রাকৃতিক তন্তু ব্যবহারের রেজ্যুলেশন

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর