Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবরার হত্যার বিচার দাবিতে আকাশে ফানুস


১৩ অক্টোবর ২০১৯ ২০:৪১

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে ফানুস উড়েছে চট্টগ্রামের আকাশে। ফানুসের গায়ে লেখা ছিল ‘জাস্টিস ফর আবরার’।

রোববার (১৩ অক্টোবর) প্রবারণা পূর্ণিমার রাতে নগরীর নন্দনকাননে চট্টগ্রাম বৌদ্ধবিহার থেকে এ ফানুস ওড়ানো হয়েছে। এর আগে সেখানে ফানুস উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া।

উদ্বোধনের পরই বিভিন্ন সংগঠন ও ব্যক্তিগত পক্ষ থেকে ফানুস ওড়ানো শুরু হয়। হাজারো মানুষের উপস্থিতিতে আনন্দমুখর পরিবেশে ফানুসের আলোয় আলোকিত হয়ে ওঠে আকাশ। এর মধ্যে আবরার স্মরণে ওড়ানো ফানুসটি নজর কাড়ে সবার। অনেকে আবেগাক্রান্তও হন।

আবরারের স্মরণে ফানুসটি উড়িয়েছে সম্যক নামে একটি সংগঠন। এর সভাপতি শুভ বড়ুয়া সারাবাংলাকে বলেন, ‘আমরা আবরার হত্যার বিচার চাই। প্রবারণা পূর্ণিমায় ফানুস উড়িয়ে আমরা আবরারকে স্মরণ করছি। আমাদের একটাই দাবি, যেন আববার হত্যার বিচার হয়।’

আবরার ফাহাদ ছিলেন বুয়েটের তড়িৎকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। গত ৭ অক্টোবর ভোরে বুয়েটের শেরে বাংলা হলের সিঁড়ি থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। জানা যায়, শিবির সংশ্লিষ্টতার অভিযোগে বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী তাকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করেন, পাশাপাশি মোবাইলে তার মেসেঞ্জার ও ফেসবুক অ্যাকাউন্ট যাচাই-বাছাই করেন। একপর্যায়ে তাকে প্রচণ্ড মারধর করা হয়। পরে আবরার নিস্তেজ হয়ে পড়লে তাকে সিঁড়িতে ফেলে রেখে যান ছাত্রলীগের নেতাকর্মীরা।

আবরার হত্যাকাণ্ডে জড়িত হিসেবে এরই মধ্যে বুয়েট শাখা ছাত্রলীগের ১৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। কেন্দ্রীয় ছাত্রলীগও বুয়েট শাখার ১১ নেতাকে বহিষ্কার করেছে। এ ঘটনায় আবরারের বাবা ১৯ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন চকবাজার থানায়।

বিজ্ঞাপন

আবরার হত্যার জের ধরে এরই মধ্যে বুয়েটে সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ হত্যাকাণ্ডে জড়িত যে ১৯ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা হয়েছে, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তাদের সাময়িক বহিষ্কারও করতে বাধ্য হয়েছে বুয়েট প্রশাসন। আবরার হত্যার বিচারের দাবিতে বুয়েট শিক্ষার্থীরা এখনো আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

আবরার হত্যা আবরার হত্যার বিচার আবরারের জন্য ফানুস ফানুস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর