Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলে ভেসেও শিক্ষার আলো ছড়ায় যে স্কুল (ভিডিও)


১৮ অক্টোবর ২০১৯ ১০:২৩

বাজিতপুর (কিশোরগঞ্জ) থেকে ফিরে: চারদিকে অথৈ পানি। এর মধ্যেই দাঁড়িয়ে আছে নয়নাভিরাম একটি ভবন। দ্বিতল ভবনটি যেন হাওরের মাঝে একটি দ্বীপ। দূর থেকে দেখলে মনে হয় একটি প্রাসাদ। জানা গেল, কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার মাইজচর ইউনিয়নে হাওরের মধ্যে দাঁড়িয়ে থাকা সেই দ্বীপ-প্রাসাদটি একটি স্কুল! আশপাশের ছয়টি গ্রামের কিশোর-কিশোরীর মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে স্কুলটি।

সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের (এসইএসডিপি) আওতায় ২০১১ সালে প্রতিষ্ঠা করা হয় বাহেরবালী এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয় নামের স্কুলটি। নানা সংকট আর সীমাবদ্ধতা সত্ত্বেও স্কুলটি দিব্যি পাঠদান করে যাচ্ছে প্রায় তিনশ শিক্ষার্থীকে।

   

কিছুক্ষণ অপেক্ষা করতেই দেখা গেল, সেই ভবনটির দিকে ছুটে যাচ্ছে একটি নৌকা, তাতে স্কুল ইউনিফর্ম পরিহিত একদল কিশোর-কিশোরী। তাদের নামিয়ে দিয়েই নৌকাটি রওনা দেয় তীরের দিকে, ফের নিয়ে আসে আরেকদল কিশোর-কিশোরীকে। কিছুক্ষণের মধ্যেই কলকাকলীতে মুখর সে ভবনটি। ঘণ্টার আওয়াজও পাওয়া গেল।

স্কুলটির শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেল, অনগ্রসর হাওরবাসীর জন্য ২০১১ সালে স্কুলটি প্রতিষ্ঠা করা হয়। এলাকার হাজী ছায়েদুর রহমান ও উদ্যোক্তা আবু তাহের মিয়ার প্রচেষ্টায় ২০১৩ সালের ২ জন শিক্ষক ও ৩৫ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয় শিক্ষা কার্যক্রম। তারপর আর থেমে থাকেনি স্কুলটি। এখন ২৯৫ জন শিক্ষার্থী পড়ছেন স্কুলটিতে। তাদের পাঠদানের জন্য রয়েছেন সাত জন শিক্ষক, এর মধ্যে দু’জন নারী শিক্ষকও রয়েছেন। এছাড়াও রয়েছেন একজন অফিস সহকারী, দু’জন দফতরি।

শিক্ষকরা জানালেন, আশপাশের বহেরবালী, পুরাকান্দা, আইনারগোপ, পারকচুয়া, বোয়ালী ও শিবপুর গ্রামের ছেলেমেয়েরা স্কুলটিতে পড়তে আসে। স্কুলটি থেকে গ্রামগুলোর দূরত্ব প্রায় ১০ থেকে ১২ কিলোমিটার। স্কুলের একমাত্র নিজস্ব বাহন বলতে একটি নৌকা, যেটি দিয়েছেন সংসদ সদস্য আফজাল হোসেন। সেই একটি নৌকায় করেই যাতায়াত করতে হয় শিক্ষার্থী-শিক্ষকদের। কিন্তু তাতে সময় ব্যবস্থাপনা নিয়ে ভুগতে হয় সবাইকে। যাতায়াতের জন্য তাই স্কুলের নিজস্ব নৌকার সংখ্যা বাড়ানোর দাবি সংশ্লিষ্ট সবার।

বিজ্ঞাপন

স্কুলের শিক্ষার্থীদের বেশিরভাগেরই বেতন অর্ধেক বা পুরোপুরি মওকুফ করা। ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে মাসিক ৬০ টাকা, অষ্টম শ্রেণিতে ৭০ টাকা ও নবম-দশম শ্রেণিতে ৮০ টাকা করে বেতন নেওয়া হয়।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রভারানী দাসের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তিনি জানান, ২০১৭ সালের ২৪ মে এমপিভুক্ত হয় স্কুলটি। এর আগ পর্যন্ত শিক্ষকদের বেতন আসত সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) থেকে। অন্যদিকে, স্কুলটি দশম শ্রেণি পর্যন্ত পাঠদানের স্বীকৃতি পেলেও এমপিওভুক্ত হয়েছে অষ্টম শ্রেণি পর্যন্ত।

স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা জানান, স্কুলটিতে শিক্ষার্থীর তুলনায় শিক্ষকের সংখ্যা কম। দ্রুত নতুন শিক্ষক নিয়োগ চান তারা। এছাড়া দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো তারাও চান ডিজিটাল ল্যাব, মাল্টিমিডিয়া ক্লাসরুম। পড়ালেখার পাশাপাশি বিনোদনের ব্যবস্থার জন্য খেলাধুলার জায়গাও চাওয়া তাদের।

প্রয়োজনীয় শিক্ষক নিয়োগ দেওয়া হলে আর বিদ্যমান সীমাবদ্ধতাগুলো দূর করা গেলে বাহেরবালী এসইএসডিপি মডেল স্কুলটি সত্যি সত্যিই একটি মডেল স্কুলে পরিণত হয়ে উঠতে পারে, এমন প্রত্যয় স্কুলটির শিক্ষক-শিক্ষার্থী সবার।

 

কিশোরগঞ্জ হাওড় সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের (এসইএসডিপি)

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর