Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দূষণরোধে করতোয়ায় নৌকাবাইচ, দু’তীরে মানুষের ঢল


১৮ অক্টোবর ২০১৯ ২০:১১

বগুড়া: আনন্দ উৎসবের মধ্যদিয়ে বগুড়ার মৃতপ্রায় ঐতিহ্যবাহী করতোয়া নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। নদী দূষণরোধে সচেনতা সৃষ্টিতে জেলা পুলিশ প্রশাসন উদ্যোগে এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহযোগিতায় এ নৌকাবাইচের আয়োজন করা হয়।

শুক্রবার (১৮ অক্টোবর) নৌকাবাইচ উপলক্ষে দুপুর থেকেই প্রতিযোগিতার উদ্বোধনস্থল এসপি ব্রিজ এলাকা থেকে শুরু করে করতোয়া নদীর দুই পাড়ে দীর্ঘ এলাকা জুড়ে উৎসবমুখ মানুষের ঢল নামতে শুরু করে। নদীর দু’পাশ ছাড়াও বাড়ির ছাদেও ছিলো নানা বয়সীদের ভিড়। নৌকাবাইচ দেখতে আসা নারী-পুরুষ শিশু থেকে সব বয়সী মানুষের উপস্থিতিতে করতোয়া নদী হয়ে উঠেছিলো প্রাণময় এক মিলনমেলা।

নৌকাবাইচে বগুড়ার বিভিন্ন উপজেলার ৬টি দল অংশ নেয়। দলগুলো হলো- সোনার বাংলা, আল্লাহ ভরসা, নৌরাজ, আমিনুল হক, তিনবন্ধু, পঙ্খীরাজ ও দেগুন। ঢাক ঢোল পিটিয়ে প্রতিযোগিতা শুরু হয়। তুমুল হর্ষধ্বনি আর ঢাক-ঢোলের বাজনায় মধ্যে দিয়ে এই প্রতিযোগিতা মোট ৪টি ধাপে অনুষ্ঠিত হয়।

দু’টি করে দলের মধ্যে প্রতিটি প্রতিযোগিতা শেষে চূড়ান্ত পর্যায়ে অংশ নেয় ৩টি দল। পরে বিজয়ী দল ‘আল্লাহ ভরসা’কে একটি ষাঁড় পুরস্কার দেওয়া হয়। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দলকে দেওয়া হয় খাসি।

এর আগে, বেলুন উড়িয়ে নৌকাবাইচের উদ্বোধন করেন বগুড়ার পুলিশ সুপার মো. আলী আশরাফ ভুইয়া। এ সময় উপস্থিত ছিলেন- বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ও বগুড়া জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডা. মকবুল হোসেন, বগুড়া প্রেসক্লাবের সভাপতি ও জেলা কমিউনিটি পুলিশের কমিটির আহ্বায়ক মোজাম্মেল হকসহ অন্যরা।

করতোয়া নদী নৌকাবাইচ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর