Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গুর প্রকোপ নিম্নমুখি তবে ঢাকার বাইরে রোগী বেশি


১৯ অক্টোবর ২০১৯ ১৬:৫৫

ঢাকা: অক্টোবরে বাংলাদেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রকোপ নিম্নমুখি হলেও এখনও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে বেশি রোগী ভর্তি।

শনিবার (১৯ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, শুক্রবার (১৮ অক্টোবর) সকাল ৮টা থেকে শনিবার (১৯ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৮৪ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৬২ জন এবং ঢাকার বাইরে ১২২ জন রোগী ভর্তি হয়েছেন।

বিজ্ঞাপন

এ ছাড়াও ঢাকা মহানগরীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৪৪৩ জন রোগী চিকিৎসাধীন এবং ঢাকার বাইরে চিকিৎসাধীন ৬১০ জন। খুলনা বিভাগে চিকিৎসাধীন আছেন ২১৩ জন, চট্টগ্রাম বিভাগে ১১৩ জন ও বরিশাল বিভাগে ৯৮ জন রোগী বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন। ঢাকা মহানগরীর বাইরে জেলা শহরগুলোতে বর্তমানে ৯৮ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। ময়মনসিংহ বিভাগে ২৩ জন, রাজশাহী বিভাগে ৪৯ জন, রংপুর বিভাগে ১৪ জন ও সিলেট বিভাগে ২ জন রোগী চিকিৎসাধীন।

ডা. আয়শা আক্তার সারাবাংলাকে বলেন, বর্তমান ডেঙ্গু পরিস্থিতিকে আমরা বলতে পারি, অনেকটাই নিয়ন্ত্রণের পথে। তবে এই সংখ্যা ঢাকার বাইরে এখনও বেশি। আশা করছি, খুব দ্রুত কমে আসবে। তবে ডেঙ্গু রোগীর সংখ্যা আসলে একদম শূন্য হয়ে যাবে সেটা বলা যায় না। বছরব্যাপী তাই আমাদের সচেতনতা কর্মসূচি চালাতে হবে। একইসঙ্গে মশক নিধনে যে সকল কর্মসূচি নেওয়া হয়েছে তা বছরব্যাপী অব্যাহত রাখতে হবে।

চলতি বছরে এখন পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪৬ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এর মধ্যে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১৫৮টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৯৮ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

বিজ্ঞাপন

এডিস ডেঙ্গু ডেঙ্গুর প্রকোপ হাসপাতাল

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর