Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অসংক্রামক রোগ নিয়ে গবেষণায় চিকিৎসক-গবেষকদের অংশগ্রহণ জরুরি’


২০ অক্টোবর ২০১৯ ১৯:৪৭

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, আমাদের দেশের বাস্তবতায় অসংক্রামক রোগ নিয়ে গবেষণায় চিকিৎসক ও গবেষকদের অংশগ্রহণ জরুরি।

রোববার (২০ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো আয়োজিত বৈজ্ঞানিক কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও আইসিডিডিআরবির যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো এই বৈজ্ঞানিক কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে।

ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, চিকিৎসকরা এখন গবেষণামুখী হচ্ছে। টেকসই উন্নয়নের জন্য আমাদের গবেষণায় বহুমাত্রিকতা যুক্ত করতে হবে। আমাদের দেশের বাস্তবতায় অসংক্রামক রোগ নিয়ে গবেষণায় চিকিৎসক ও গবেষকদের অংশগ্রহণ জরুরি।

বৈজ্ঞানিক কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের মাননীয় সচিব জনাব মো. আসাদুল ইসলাম।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে গবেষণা বিষয়ে বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ নেওয়া হচ্ছে। বর্তমান সরকার বিজ্ঞানী, চিকিৎসক ও গবেষকদের গবেষণামুখী করে তোলার সব চেষ্টাই করে যাচ্ছে। তরুণ গবেষকরা যেন নানামাত্রায় দেশের সমস্যা বিবেচনা করে গবেষণায় আগ্রহী হয় সে প্রত্যাশাই করছি আমি। আগামী কয়েক দশকের মধ্যে আন্তর্জাতিক গবেষণা পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থান আরও জোরালো হবে বলে আমি বিশ্বাস করি।

অনুষ্ঠানে আইসিডিডিআরবির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, আইসিডিডিআরবি সব সময়ই নানান মাত্রার গবেষণাকে গুরুত্ব দিয়ে আসছে। শুধু দেশের বিভিন্ন সমস্যাকে নয়, পৃথিবীর টেকসই উন্নয়নের জন্য আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে। দেশের চিকিৎসক, শিক্ষক, গবেষক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানী সবাইকে দেশকে এগিয়ে নেওয়ার জন্য গবেষণার দিকে বেশি গুরুত্ব দিতে হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশে সংক্রামক রোগের চাইতে অসংক্রামক রোগের বিস্তার বাড়ছে। ক্যানসার, হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগের কারণে পূর্বের যে কোনো সময়ের চাইতে মানুষ বেশি অসুস্থ হচ্ছে এবং একই সঙ্গে বাড়ছে মৃত্যুহারও। এমন অবস্থায় অসংক্রামক রোগের কার্যকর নিয়ন্ত্রণে গবেষণা কর্মকে উৎসাহিত করার জন্য বিশেষ করে দেশের চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্য গবেষকদের গবেষণা কাজে উৎসাহিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে দেশে প্রথমবারের মতো দুই দিনব্যাপী বৈজ্ঞানিক কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে।

এতে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, কংগ্রেসের কনভেনর আইসিডিডিআরবির ইনেশিয়েটিভ ফর নন কমিউনিকেবল ডিজিজেস হেলথ সিসটেম অ্যান্ড পপুলেশন স্টাডিস ডিভিশন (এইচএসপিএসডি)-এর প্রধান ডা. আলিয়া নাহিসহ, সংশ্লিষ্ট অন্যান্য সরকারি অধিদফতরের কর্মকর্তারা।

দুই দিনব্যাপী কংগ্রেসের প্রথম দিনে উচ্চ রক্তচাপ ও হৃদরোগ, ডায়াবেটিস প্রতিরোধ, স্ট্রোক ও স্নায়ুবিক রোগ, মানসিক স্বাস্থ্য ও নিউরো বিকাশসংক্রান্ত ব্যাধি, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, রিউম্যাটোলজি ও পেশীসংশ্লিষ্ট ব্যাধি, দীর্ঘস্থায়ী শ্বাসজনিত রোগ, অনকোলজি (ক্যান্সারসমূহ) এবং ‘বাংলাদেশে এনসিডির প্রমাণ: প্রতিরোধ ও নিয়ন্ত্রণ’ ইত্যাদি বিষয়ে ২০০টি গবেষণার সার সংক্ষেপ উপস্থাপন করা হয়। কংগ্রেসে দেশের ৪০৯ জন চিকিৎসক ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষক অংশ নিচ্ছেন। এছাড়াও অসংক্রামক রোগ বিষয়ে প্রাথমিক স্বাস্থ্য সেবা ও সুবিধাসমূহের উন্নয়ন নিয়ে গোলটেবিবিল আলোচনা।

বিজ্ঞাপন

দ্বিতীয় দিন অর্থাৎ ২১ অক্টোবর সকালে বৈজ্ঞানিক অধিবেশন ও সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে কংগ্রেসের সমাপ্তি ঘটবে।

অসংক্রামক রোগ সেমিনার

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর