Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ার সংবাদপত্রগুলোর প্রথম পাতা কালো রেখে প্রতিবাদ


২১ অক্টোবর ২০১৯ ০৮:৪৭

অস্ট্রেলিয়ার সংবাদপত্রগুলো নিজেদের মধ্যকার বিরোধিতা ভুলে, সবাই একযোগে প্রথম পাতা কালো রেখে প্রতিবাদ জানাচ্ছে। গণমাধ্যমের স্বাধীনতায় সরকারি হস্তক্ষেপের প্রতিবাদে সোমবার (২১ অক্টোবর) সংবাদপত্রগুলো প্রথম পাতা কালো রেখেছে এবং ডান দিকের কোণায় লাল কালিতে লিখে রেখেছে ‘গোপনীয়’। খবর বিবিসির।

এর আগে, অস্ট্রেলিয়ার জাতীয় নিরাপত্তা আইনের অধীনে দেশটির জনপ্রিয়তম প্রচার মাধ্যম অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের(এবিসি) সদর দফতর এবং কিছু সাংবাদিকের বাসায় তল্লাশী চালায় পুলিশ, তার প্রতিবাদেই সংবাদপত্রগুলো এই ধরণের অভিনব প্রতিবাদ পদ্ধতি গ্রহণ করেছে।

গণমাধ্যমগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে, ওই তল্লাশী চালানো হয়েছিল মূলতঃ হুইসেলব্লোয়ারদের ফাঁস করা কিছু নথির খোঁজে। যেখানে উল্লেখ আছে কিভাবে আফগান যুদ্ধে অস্ট্রেলিয়ার সেনাবাহিনী যুদ্ধাপরাধে জড়িয়েছে এবং কিভাবে অস্ট্রেলিয়ার সরকার সাধারণ নাগরিকদের ওপর গোপনে নজরদারি করে।

এ ব্যাপারে অস্ট্রেলিয়ার সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারাও গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে। কিন্তু কোন সংবাদকর্মীই আইনের উর্ধ্বে নন।

এদিকে সোমবারের এই প্রতিবাদ কর্মসূচির সাথে একাত্মতা ঘোষণা করেছে, অস্ট্রেলিয়ার রাইট টু নো কোয়ালিশন, টিভি চ্যানেল, রেডিও স্টেশন এবং অনলাইন সংবাদমাধ্যমগুলো।

নিউজকোর অস্ট্রেলিয়ার নির্বাহী চেয়ারম্যান মাইকেল মিলার এক টুইটার বার্তায় অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় দৈনিকগুলোর কালো রঙয়ের প্রথম পাতার ছবি দিয়েছেন। তাদের মধ্যে রয়েছে দ্য অস্ট্রেলিয়ান, দ্য টেলিগ্রাফ, দ্য হেরাল্ড সান, দ্য বুলেটিন, দ্য কর্নিকল এবং আরও অনেক দৈনিক।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড অ্যান্ডারসন বিবিসিকে বলেন, অস্ট্রেলিয়া পৃথিবীর সবচেয়ে গোপনীয় গণতন্ত্রের পথে এগিয়ে যাচ্ছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, অস্ট্রেলিয়ার গণতন্ত্রের জন্য গণমাধ্যমের স্বাধীনতা প্রয়োজন ঠিকই, কিন্তু আইনের শাসনের প্রয়োজনীয়তাকে কোনোভাবেই অস্বীকার করা যায় না। আইন আমার জন্যেও যেমন, সংবাদকর্মীদের জন্যেও তেমন এবং সাধারণ একজন নাগরিকের জন্যেও একই।

অনলাইন অস্ট্রেলিয়া গণমাধ্যম গোপনীয়তা টিভি তল্লাশী নিরাপত্তা রেডিও সংবাদপত্র স্বাধীনতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর