Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাদার মারিনো রিগনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত


২১ অক্টোবর ২০১৯ ১০:৩৮

বাগেরহাট: বাংলাদেশের মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু, শিক্ষানুরাগী, অনুবাদক, কবি ও সাহিত্যিক ফাদার মারিনো রিগন দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ছিল রোববার (২০ অক্টোবর)।

দিনটি উপলক্ষে সেন্ট পলস উচ্চ বিদ্যালয়, ফাদার মারিনো রিগন শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও মোংলা পোর্ট পৌরসভার যৌথ আয়োজনে নানা কর্মসুচি পালন করে। অন্যদিকে রিগন স্মরণে সকাল সাতটায় সেন্ট পলস ধর্ম পল্লীর আয়োজনে গীর্জায় বিশেষ প্রার্থণা অনুষ্ঠিত হয়।

অন্যান্য কর্মসুচির মধ্যে ছিল সকালে ফাদার রিগনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, সেন্ট পলস হল রুমে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া তাঁর জীবনভিত্তিক রচনা ও কুইজ প্রতিযেগিতাও অনুষ্ঠিত হয়।

১৯২৫ সালে ৫ ফেব্রুয়ারি ইতালির ভিল্লাভের্লা গ্রামে জন্মগ্রহণ করেন। এরপর খ্রিষ্টান এই ধর্মযাজক তাঁর জীবনের সবচেয়ে বেশি সময় কাটান বাংলাদেশের খুলনা বিভাগের বাগেরহাট জেলার মোংলার শেহলাবুনিয়া পল্লীতে।

শেহলাবুনিয়া থাকাকালীন অসুস্থ হয়ে পড়লে তাকে নিয়ে যাওয়া হয় জন্মমাটি ইতালিতে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের ২০ অক্টোবর ফাদার মারিনো রিগন মৃত্যুবরণ করেন। কিন্তু তাঁর শেষ ইচ্ছানুযায়ী ২০১৮ সালের ২১ অক্টোবর ফাদার রিগনের মরদেহ ইতালি থেকে এনে মোংলার শেহলাবুনিয়ায় রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

ফাদার রিগন ইতালি নাগরিক হলেও বাংলাদেশ সরকার ২০০৮ সালে তাঁকে সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেন। এছাড়া ২০১২ সালে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তাঁকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা দেওয়া হয়। লালনের সাড়ে তিনশ গান, গীতাঞ্জলিসহ রবীন্দ্রনাথের ৪৮টি বই এবং কবি জসিম উদ্দিনের নক্সীকাঁথার মাঠ, নির্বাচিত কবিতা, সুজন বাদিয়ার ঘাট ইতালি ভাষায় অনুবাদ করে বাংলা সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি।

ফাদার মারিনো রিগন মৃত্যুবার্ষিকী


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর