Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলিয়ান অ্যাসাঞ্জকে ওয়েস্টমিন্সটার আদালতে হাজির করা হচ্ছে


২১ অক্টোবর ২০১৯ ১৫:২৫

বিভিন্ন দেশের সরকারি অনিয়ম সংক্রান্ত গোপন নথি প্রকাশ করে আলোচনায় আসা ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক জুলিয়ান অ্যাসাঞ্জকে সোমববার (২১ অক্টোবর) যুক্তরাজ্যের ওয়েস্টমিন্সটারে একটি ম্যাজিস্ট্রেট আদালতের সামনে হাজির করা হবে। এসময় জুলিয়ানের আইনজীবীরা তার স্বাস্থ্যগত ঝুঁকির কথা উল্লেখ করে জামিন আবেদন করবেন বলে ধারণা করা হচ্ছে। খবর স্পুটনিক নিউজের।

এর আগে, জুলিয়ানের বাবা জন শিপটন লন্ডনের বেলমার্শ কারাগারে তার সাথে দেখা করার পর জানিয়েছিলেন, তার ছেলের স্বাস্থ্যগত অবস্থা খুব সংকটাপন্ন। এই অবস্থায়ও তাকে দিনে ২৩ ঘন্টা করে একটি সলিটারি সেলে বন্দি করে রাখা হচ্ছে। যা অমানবিক।

প্রসঙ্গত, এ বছরের ১১ এপ্রিল যুক্তরাজ্যের ইকুয়েডর দূতাবাস থেকে জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতার করে পুলিশ। ২০১২ সালের জামিনের শর্তভঙ্গের অভিযোগে ৫০ সপ্তাহের কারাদণ্ডে দন্ডিত করে। ওই সময়ে সুইডেনে দায়েরকৃত একটি যৌন হয়রানির মামলায় তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়ে বিচারের মুখোমুখি করা হতে পারে, এরকম সম্ভাবনা থেকে যুক্তরাজ্যের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নিয়েছিলেন তিনি। সেখান থেকেই পুলিশ তাকে গ্রেফতার করে।

গ্রেফতার হওয়ার পর ওয়াশিংটনের পক্ষ থেকে লন্ডনে একটি অনুরোধ পাঠানো হয়, যেন যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়ে তারা জুলিয়ানকে বিচারের মুখোমুখি করতে পারে। এই অনুরোধের প্রেক্ষিতে যুক্তরাজ্যের পক্ষ থেকে শুনানির জন্য ২০২০ সালের ২৫ ফেব্রুয়ারি তারিখ নির্ধারণ করা হয়েছে।

আদালত ইকুয়েডর দূতাবাস ওয়েস্টমিন্সটার জামিন জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর