Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘১ মিনিটে নগদ অ্যাকাউন্ট’ সেবার উদ্বোধন করলেন জয়


২২ অক্টোবর ২০১৯ ১১:৪০

ঢাকা: ‘১ মিনিটে নগদ অ্যাকাউন্ট’ সেবা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ সেবার উদ্বোধন করেন।

এসময় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা, এই আর্থিক সেবাখাতকে জনগণের জন্য আরও সহজ ও নিরাপদ করতে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদন ‘নগদ’কে ‘পরিচয়’ অ্যাপ্লিকেশনের সঙ্গে সংযুক্ত করে দেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জয় বলেন, ‘বাংলাদেশে একসময় মোবাইল অ্যাকাউন্ট খুলতে তিন থেকে পাঁচ দিন লাগত। দিন, ঘণ্টার ব্যবধান কমিয়ে এখন মাত্র একমিনিটে অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে এসেছে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন নগদ। পরিচয় অ্যাপ্লিকেশনের মাধ্যমে নগদ স্বয়ংক্রিয়ভাবে এক মিনিটে ফেস অথেনটিকেশন ও পরিচয়পত্র যাচাই করতে পারে। এই পদ্ধতির কারণে ভুয়া গ্রাহক তৈরির কোনো সুযোগ আর থাকছে না।’

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন সাংবাদিকদের জানান, বাংলাদেশের জনগণের জন্য আর্থিক সেবাখাতকে আরও সহজ ও নিরাপদ করতে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদন সেবা ‘নগদ’কে ‘পরিচয়’ অ্যাপ্লিকেশনের সাথে সংযুক্ত করে ‘১ মিনিটে নগদ অ্যাকাউন্ট’ সেবা উদ্বোধন করা হয়। আগে যেকোনো মোবাইল অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র শনাক্ত করতে পাঁচ দিন সময় লাগত। ‘পরিচয়’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে এখন তথ্য যাচাই করতে সময় লাগবে মাত্র এক মিনিট।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বিশ্ব ডাক দিবস উপলক্ষে স্মারক ডাক টিকেট, টেলিটকের উদ্যোগে আর্কাইভস, গ্রন্থাগার অধিদফতরের ‘আইএসবিএন বারকোড’ সেবা ও ওয়েবভিত্তিক অনলাইনকরণ, টেলিটকের টেলি পে সেবা, টেশিসের নতুন ল্যাপটপ ও মোবাইল ফোনেরও উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, সচিব অশোক কুমার বিশ্বাস, ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র, নগদের ব্যবস্থাপনা তানভীর মিশুকসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নগদ সজীব ওয়াজেদ জয় সেবা উদ্বোধন

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর