Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিকে পড়ার দক্ষতা ও অভ্যাস উন্নয়নে সুপারিশমালা উপস্থাপন


২২ অক্টোবর ২০১৯ ২৩:১০

মানসম্মত শিক্ষার জন্য বাংলাদেশের প্রাথমিক স্তরে বাংলা বিষয়ে পড়ার দক্ষতা ও পাঠাভ্যাস উন্নয়নে বিদ্যমান উদ্যোগ ও ভবিষ্যতে করণীয় দিকনির্দেশনা নিয়ে সংশ্লিষ্টদের মতামতের ভিত্তিতে সুপারিশমালা উঠে এসেছে। এসব সুপারিশ প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বাংলা পড়ার দক্ষতা ও পাঠাভ্যাস উন্নয়নে ভবিষ্যৎ পথনির্দেশক হিসেবে কাজ করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রুম টু রিড বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) যৌথভাবে একটি মতবিনিময় সভার আয়োজন করে। ওই মতবিনিময় সভাতেই এসব সুপারিশ উঠে এসেছে।

বিজ্ঞাপন

রুম টু রিডের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমীর মহাপরিচালক মো. শাহ আলম।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, মানব শিশুর সুষ্ঠু বিকাশে শিক্ষার বিকল্প নেই। শিক্ষার সামগ্রিক উন্নয়নে বর্তমান আওয়ামী সরকার বদ্ধপরিকর। বর্তমান সরকার শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সমান গুরুত্ব দিচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানমনষ্কতা তৈরি করতে সরকার গণিত অলিম্পিয়াডসহ নানা ধরনের উদ্যোগ নিচ্ছে। রুম টু রিড বাংলাদেশ প্রাথমিক স্তরে পড়ার দক্ষতা ও অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে যেসব কর্মসূচি বাস্তবায়ন করছে, তার সাথে সম্পূর্ণ একমত পোষণ করছি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের সহসভাপতি, রুম টু রিড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার স্বাগত বক্তব্যে মানসম্মত শিক্ষার উন্নয়ন ও শিক্ষালাভের জন্য শিশুতোষ গল্পগ্রন্থ ও শিশুবান্ধব পাঠাগারের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক শ্যামলী আকবর ‘মানসম্মত শিক্ষার জন্য বাংলাদেশের প্রাথমিক স্তরে বাংলা বিষয়ে পড়ার দক্ষতা ও পড়ার অভ্যাস উন্নয়ন’ বিষয়টির ওপর উপস্থাপনা করেন। রুম টু রিড বাংলাদেশের সাক্ষরতা কর্মসূচির পরিচালক জিল্লুর রহমান সিদ্দিকি এ বিষয়ে রুম টু রিড বাংলাদেশের ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন।

আলোচনায় অন্যদের মধ্যে অংশ নেন অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান, সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম), এনসিটিবি; অধ্যাপক ড. আরিফুল হক কবির, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়; এবং মাজহার করিম, ম্যানেজার, লিটারেসি (দক্ষিণ এশিয়া), রুম টু রিড।

অনুষ্ঠানে জানানো হয়, রুম টু রিড একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা যা বর্তমানে বাংলাদেশের ঢাকা, নাটোর ও কক্সবাজার জেলায় ৫৭১টি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ পাঠাগার স্থাপন, শিশুতোষ গল্পগ্রন্থ প্রকাশনা ও সরবরাহের মাধ্যমে ২০০৯ সাল থেকে শিশুদের পঠন দক্ষতা ও পড়ার অভ্যাস তৈরিতে কাজ করে যাচ্ছে। সাক্ষরতা কর্মসূচির আওতায় বাংলাদেশে এরই মধ্যে এক হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩ লাখ শিশুর সঙ্গে সরাসরি কাজ করেছে সংস্থাটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ার দক্ষতা প্রাথমিক শিক্ষা রুম টু রিড শিক্ষা গবেষণা ইনস্টিটিউট শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন সিনেট ভবন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর