Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোগান্তি ও চোরাচালান ঠেকাবে অত্যাধুনিক স্ক্যানার


২৩ অক্টোবর ২০১৯ ০৭:৫২

ঢাকা: যাত্রীদের ভোগান্তি ও চোরাচালান রোধে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২টি এবং ঢাকা কাস্টম হাউজের আমদানি পণ্যের পরীক্ষা শতভাগ নিশ্চিতে ২টিসহ মোট ৪টি অত্যাধুনিক স্ক্যানার বসানো হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনবিআর জানায়, চলতি মাসে ঢাকা কাস্টম হাউজে দুটি অত্যাধুনিক র‌্যাপিস্ক্যান স্ক্যানার যুক্ত হবে। স্ক্যানার দুটি আনা হয়েছে মালয়েশিয়া থেকে। চট্টগ্রাম পোর্টে খালাসের অপেক্ষায় থাকা দুটি স্ক্যানারের মধ্যে একটি কাস্টম হাউজের কুরিয়ার অন্যটি এয়ার ফ্রেইট গেইটে বসানো হবে। এই স্ক্যানার কিনতে গত সেপ্টেম্বর মাসে এনবিআরের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল মালয়েশিয়ায় যায়। এর পরই মালয়েশিয়ার ওই কোম্পানি বাংলাদেশে স্ক্যানার দুটি পাঠায়।

বিজ্ঞাপন

ঢাকা কাস্টম হাউজের কুরিয়ার ও এয়ারফ্রেইটে কোনো স্ক্যানার নেই। স্ক্যানার না থাকায় আমদানি পণ্য বিভিন্ন ধরনের কায়িক পরীক্ষার মাধ্যমে সমাপ্ত করতে হয় কাস্টমস কর্মকর্তাদের। ফলে কাস্টমসের পক্ষে আমদানি পণ্য শতভাগ পরীক্ষা সম্ভব হয় না। অনেক সময় এসব কায়িক পরীক্ষায় বেশি সময় লাগায় আমদানিকারকদের ভোগান্তির পাশাপাশি লোকসানেও পড়তে হয়। একই সাথে কোনো অসাধু আমদানিকারক আমদানি নিষিদ্ধ কোনো পণ্য আমদানি করলে সেটা অনেকাংশে কাস্টমসের পক্ষে শনাক্ত করা কঠিন হয়ে পড়ে।

জানা গেছে, র‌্যাপিস্কান স্ক্যানার যুক্ত হলে কুরিয়ারে আসা যেকোনো পণ্য বিমান থেকে নামার পরই স্ক্যান হয়ে ঢাকা কাস্টমের কুরিয়ার বিভাগে সরাসরি ঢুকে যাবে। এরপর কাস্টমসের যাবতীয় কার্যাবলী শেষে পণ্য খালাস হবে। অন্যদিকে এয়ারফ্রেইটে স্ক্যানার বসানো হলে আমদানি সব পণ্যই শতভাগ স্ক্যানের মাধ্যমে খালাস হবে। অর্থাৎ এই স্ক্যানার দুটি যেকোনো ড্রাগ, মেডিসিন, আর্মস, বোমা বানানোর সরঞ্জাম বা স্পর্শকাতর যেকোনো কিছু শনাক্ত করতে সক্ষম। এমনকি আমদানিকারক একটি পণ্যের বিপরীতে অন্য পণ্য আমদানি করলেও এই স্ক্যানার মেশিন সেটি শনাক্ত করতে পারবে। অর্থাৎ যেকোনো ধরনের স্মাগলিং হলে এই স্ক্যানার দুটি অতি সহজে শনাক্ত করতেও সক্ষম।

বিজ্ঞাপন

অন্যদিকে আগামী মাসে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমসে দুটি অত্যাধুনিক স্মিথ ডিটেকশন হাই স্ক্যানার যুক্ত হবে। আর এই স্ক্যানার দুটি জার্মানি থেকে কেনা হচ্ছে। সেজন্য চলতি মাসের শেষ সপ্তাহে এনবিআরের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল জার্মানি সফর করবেন। এর পরই স্ক্যানার দুটি বাংলাদেশে আসবে। সেই হিসেবে আগামী মাসের শেষের দিকে শাহজালাল বিমানবন্দরের কাস্টমস ইউনিটে স্ক্যানার দুটি যুক্ত হবে।

এই স্ক্যানার মেশিন দুটি শাহজালালে যাত্রীসেবায় ব্যবহৃত হবে। বর্তমানে শাহজালালে দুটি স্ক্যানার রয়েছে। আর এই দুটি যুক্ত হলে শাহজালালের কাস্টমস চ্যানেলে যুক্ত হবে ৪টি স্ক্যানার। ফলে শাহজালালে একাধিক ফ্লাইট একসাথে ল্যান্ড করলে কাস্টমসের গ্রিন চ্যানেলে দীর্ঘ লাইন পড়বে না। একসাথে কয়েকটি ফ্লাইট ল্যান্ড করলেই কাস্টমসের গ্রীন চ্যানেলে যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়। ফলে এই দুটি অত্যাধুনিক স্ক্যানার যুক্ত হলে শাহজালালে ১ থেকে ২ মিনিটেই যাত্রীদের ল্যাগেজ স্ক্যান হয়ে কাস্টম চ্যানেল অতিক্রম করতে পারবে। এতে যাত্রীদের ভোগান্তি কমবে।

এ বিষয়ে ঢাকা কাস্টম হাউজের কমিশনার মোয়াজ্জেম হোসেন সারাবাংলাকে বলেন, অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যানের ঐকান্তিক প্রচেষ্টায় স্ক্যানারগুলো আনা সম্ভব হচ্ছে। আমরা এই স্ক্যানারের মাধ্যমে যাত্রী সেবা এবং আমদানিকারকদের দ্রুত সেবা দিতে সক্ষম হব। একই সাথে চোরাচালান রোধ করাও সম্ভব হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া সারাবাংলাকে বলেন, ‘প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ইচ্ছা দেশের স্থলবন্দর, সমুদ্রবন্দর ও নদীবন্দরে যেখানে আমদানি এবং রফতানি হয় সেখানে শতভাগ স্ক্যান করা। কাস্টমসের পক্ষে শতভাগ চেক করা সম্ভব হয়ে ওঠে না। তাই স্ক্যানারের ভেতর দিয়ে গেলে কি ধরনের পণ্য আছে সেটা শনাক্ত করা সহজ হবে। সেক্ষেত্রে রাজস্ব যেমন ঠিক থাকবে তেমনিভাবে যাত্রীদের হয়রানির পাশাপাশি চোরাচালান রোধ হবে। এছাড়া মানুষের মধ্যে এক ধরনের সচেতনতা কাজ করবে। কেউ তখন আর অপরাধ করতে চাইবে না। কারণ ভাববে এখানে স্ক্যানার আছে সুতরাং অপরাধ প্রবণতা কমে আসবে। আমরা পর্যায়ক্রমে দেশের সকল বন্দরে স্ক্যানার বসাব।’

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর