Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নগরবাসীর সমস্যা জানতে স্বচ্ছ কাঁচের বাক্স রাখবে ডিএনসিসি


২৩ অক্টোবর ২০১৯ ১৪:০৭

ঢাকা: সময়ে সঙ্গে পাল্লা দিয়ে রাজধানীতে বেড়ে চলেছে মানুষ। জীবিকার প্রয়োজনে কিংবা নানা কারণে রাজধানী অভিমুখী মানুষের সংখ্যা নেহায়েত কম না। মানুষের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নানা রকম সমস্যার পরিধিও। আর এমন অবস্থায় নারী-শিশুসহ সকল নাগরিকদের বিভিন্ন সমস্যার বিষয়ে জানতে এবং তার সমাধান দিতে এক ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে বসানো হচ্ছে স্বচ্ছ কাঁচের বক্স। ডিএনসিসির নাগরিকরা এই সব বক্সে নিজেদের সকল ধরণের নাগরিক সমস্যার কথা লিখে জানাতে পারবেন। আর এ ক্ষেত্রে অভিযোগকারীর পরিচয় গোপন রেখে সমস্যা সমাধানে উদ্যোগ নিবে ডিএনসিসি।

বিজ্ঞাপন

এই স্বচ্ছ কাঁচের বক্স স্থাপন করা হবে ডিএনসিসি প্রতিটি ওয়ার্ডে। একই সঙ্গে পর্যায়ক্রমে এই বক্সগুলি গুরুত্বপূর্ণ মার্কেট ও স্কুল সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পাবলিক স্থানেও বসানো হবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (২৩ অক্টোবর) রাজধানীর ডিএনসিসির নগর ভবনে এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মেয়র আতিকুল ইসলাম এ কথা বলেন।

এর আগে গুলশানে ডিএনসিসির নগর ভবনে গিয়ে দেখা গেছে, অভিযোগ বক্স স্থাপনের লক্ষ্যে নিচতলায় এনে জমা করা হয়েছে স্বচ্ছ কাঁচের অভিযোগ বক্সগুলো। সেখানে লেখা রয়েছে ‘নারী ও শিশুবান্ধব সমাজ গড়ায় আপনার সুনির্দিষ্ট অভিযোগ ও পরামর্শ প্রদান করুন’।

অভিযোগ বক্সগুলো স্থাপনে সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। খুব শিগগিরই এগুলো ডিএনসিসির ওয়ার্ডে ওয়ার্ডে দিয়ে দেয়া হবে। মূলত নারী ও শিশুদের নিরাপত্তা দিতেই এই অভিযোগ বক্স স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে ডিএনসিসি কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

ডিএনসিসি সূত্রে জানা গেছে, প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলর অফিস এবং আঞ্চলিক অফিসে বসানো হবে স্বচ্ছ কাঁচের বক্স। এই অভিযোগ বক্সে ওয়ার্ডের যেকোনো অনিয়ম, কাজের গাফিলতি বা যেকোনো অনিয়ম পরিলক্ষিত হলে যে কেউ লিখিত আকারে এখানে অভিযোগ জানাতে পারবেন। সেক্ষেত্রে অভিযোগকারীর তথ্য গোপন রেখে নিরাপত্তা নিশ্চিত করবে ডিএনসিসি।

অভিযোগ বক্সগুলো সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরা খুলতে পারবেন না। এ বিষয়ে নগর ভবনে একটি সেল গঠন করা হচ্ছে। সেই সেল থেকে নারী ও শিশুদের আইনি সহয়তাসহ যেকোনো ধরনের সহযোগিতা দেওয়া হবে।

উল্লেখ্য, সম্প্রতি নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব ঢাকা গড়ার লক্ষ্যে ডিএনসিসি মেয়রের সঙ্গে বিশিষ্ট নারীজনদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী নারী, শিশু ও প্রতিবান্ধব নগরী গড়ার লক্ষ্যে ৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

উক্ত সভায় ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, নারী, শিশু ও প্রতিবন্ধীদের ওপর সব ধরনের নির্যাতন বন্ধ করার লক্ষ্যে ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে, মার্কেটে এবং অন্যান্য পাবলিক প্লেসে অভিযোগ বক্স স্থাপন করা হবে। সে সকল অভিযোগের ভিত্তিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিএনসিসি নগরবাসী বাক্স

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর