Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নবায়নহীন যানবাহনে তেল-গ্যাস না দিতে হাইকোর্টের নির্দেশ


২৩ অক্টোবর ২০১৯ ১৪:২৩

ঢাকা: লাইসেন্স ও ফিটনেস নবায়ন করা না হলে যানবাহনে তেল-গ্যাস না দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি নবায়নের জন্য আরও দু’মাস সময় দিয়েছেন আদালত।

বুধবার (২৩ অক্টোবর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদালতের বেঁধে দেওয়া দুই মাস সময়ের মধ্যে ঢাকাসহ সারাদেশে লাইসেন্স ও ফিটনেস নবায়ন ছাড়া প্রায় ৫ লাখ গাড়ির মধ্যে ৮৯ হাজার ২৬৯ গাড়ি ফিটনেস নবায়ন করেছে বলে আদালতে প্রতিবেদন জমা দেয় বাংলাদেশ রোড টান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। এ পরিপ্রেক্ষিতে অবশিষ্ট যানবাহনকে লাইসেন্স ও ফিটনেস নবায়নের জন্য আরও দুই মাস সময় বেঁধে দেন আদালত।

এর আগে গত ২৪ জুন ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ি ও লাইসেন্স নবায়ন না করা চালকের বিস্তারিত তথ্য জানতে চেয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে সারাদেশে লাইসেন্সধারী ফিটনেসহীন ৪ লাখ ৫৮ হাজার ৩৬৯ গাড়ি এবং লাইসেন্স নিয়ে নবায়ন না করা চালকের বিরুদ্ধে বিআরটিএ কী ব্যবস্থা নিয়েছে তা জানাতে নির্দেশ দিয়েছিলেন আদালত।

বিআরটিএ’র দাখিল করা প্রতিবেদনে বলা হয়, সারাদেশে লাইসেন্সধারী ফিটনেসবিহীন গাড়ি চালানোর দায়ে এ বছর ৬ কোটি ৭২ লাখ ২৩ হাজার ৩৯২ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া ৩৯ হাজার ৮৩৭টি মামলা হয়েছে। একই সময়ে ফিটনেসবিহীন ২১৪টি গাড়ি ডাম্পিং করা হয়েছে। কারাদণ্ড দেওয়া হয়েছে ৭২৮ চালককে।

প্রতিবেদনে আরও বলা হয়, সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ির সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি।

বিজ্ঞাপন

আদালত প্রতিবেদনটি আমলে নিয়ে গত ২৩ জুলাই নবায়ন না করা গাড়িগুলোর দু’মাসের মধ্যে ফিটনেস নবায়ন করার নির্দেশ দেন। গত ১ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব যানবাহনের লাইসেন্স ও ফিটনেস নবায়ন শেষ না হওয়ায় নতুন করে আরও দুই মাস সময় দিয়েছেন হাইকোর্ট।

তেল-গ্যাস নবায়ন ফিটনেস লাইসেন্স হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর