Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেল্টা প্ল্যান বাস্তবায়নে সহায়তার আশ্বাস উন্নয়ন সহযোগীদের


২৩ অক্টোবর ২০১৯ ১৬:০০

ঢাকা: শতবছরের ডেল্টা প্ল্যান বাস্তবায়নে সহায়তার আশ্বাস দিয়েছে উন্নয়ন সহযোগীরা। তারা বলছে, এ রকম পরিকল্পনা অন্যান্য দেশে নেই বললেই চলে। এটি জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বিশেষ ভূমিকা রাখবে। এ ক্ষেত্রে সহায়তার বিষয়টি আমরা আমাদের দেশ এবং সংস্থার কাছে পৌঁছে দেব।

বুধবার (২৩ অক্টোবর) ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০’ উন্নয়ন সহযোগীদের সামনে উপস্থাপন করা হলে তারা এ আশ্বাস দেন।

বিজ্ঞাপন

ডেল্টা প্ল্যান উপস্থাপন উপলক্ষে এদিন রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভার আয়োজন করে সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘দেশের দারিদ্র্য নিরসন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় কাজ করছে সরকার। প্রধানমন্ত্রীর নির্দেশনায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়নে কাজ শুরু হয়েছে। আমরা পঞ্চবার্ষিকীসহ বিভিন্ন পরিকল্পনার মাধ্যমে ডেল্টা প্ল্যান বাস্তবায়নে কাজ করছি। আমাদের নিজস্ব সম্পদের মাধ্যমেই এগুলো বাস্তবায়নে এগিয়ে যেতে হবে। তবে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে সহায়তাও নেওয়া হবে। কেউ যদি আমাদের কাজে অংশ নিতে চায় আমরা স্বাগত জানাব।’

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘নদীগুলোর বিষয়ে প্রতিবেশী দেশের সহায়তা নেওয়া হবে। বিশেষ করে ভারত, নেপাল, ভুটান, মিয়ানমার ও চীনের কাছে সহায়তা নেওয়া হবে। কেননা তাদের সঙ্গে আমাদের পানির সম্পর্ক রয়েছে। সবকিছু মিলিয়ে ডেল্টা প্ল্যানকে জাতীয় মহাপরিকল্পনা হিসেবে বাস্তবায়ন করা হবে।’

বিজ্ঞাপন

পরিকল্পনাটি উপস্থাপনের সময় সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম জানান, ডেল্টা প্ল্যান বাস্তবায়নের অংশ হিসেবে প্রথম পর্যায় ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য ৮০টি প্রকল্প নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬৫টি ফিজিক্যাল প্রোজেক্ট এবং ১৫টি হচ্ছে প্রাতিষ্ঠানিক ও দক্ষতা বৃদ্ধি সংক্রান্ত প্রকল্প।

তিনি আরও জানান, চলতি অর্থবছরে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে। প্রকল্প রয়েছে ১ হাজার ৫৬৪টি। এর মধ্যে ডেল্টা প্ল্যান সম্পর্কিত প্রকল্প রয়েছে ২৪৮টি। এসব প্রকল্পের বিপরীতে বরাদ্দ রয়েছে ২১ হাজার ৯১৯ কোটি টাকা বা ২ দশমিক ৫৮ বিলিয়ন মার্কিন ডলার। যা মোট এডিপি বরাদ্দের ১০ দশমিক ৮১ শতাংশ। এছাড়া এটি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ৮৬ শতাংশ।

ড. শামসুল আলম জানান, ডেল্টাপ্লাস সম্পর্কিত প্রকল্পগুলোতে যা বরাদ্দ রয়েছে তার মধ্যে সরকারি তহবিল থেকে খরচ হবে ১৪ হাজার ৭৭৯ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা আসবে ৭ হাজার ১৪১ কোটি টাকা।

তিনি আরও জানান, বর্তমানে পানিসম্পদ খাতে সরকারি ব্যয়ের পরিমাণ মোট দেশজ আয়ের শূন্য দশমিক ৮ শতাংশ, যা ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ অনুসারে ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ২০৩০ সাল নাগাদ ২ দশমিক ৫ শতাংশে উন্নীত হবে। সীমিত সম্পদ এবং সমন্বিত ব্যয় ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা চিন্তা করে এক্ষেত্রে বার্ষিক উন্নয়ন কর্মসূচির বরাদ্দের সাথে একত্রিত করে ডেল্টা তহবিলের সূচনা করা হবে।

মতবিনিময় সভায়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ, পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন, পানিসম্পদ সচিব কবীর বিন আনোয়ার, কানাডিয়ান হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি মালিহা ডোস্ট, ইউকেএইড-এর দারিদ্র ও জলবায়ু পরিবর্তনসংক্রান্ত টিমলিডার জন ওয়ারবার্টন, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত, ইউরেপীয় ইউনিয়ন, জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন, ইউএনডিপি, আইএমএফসহ বিভিন্ন উন্নয়নসহযোগী দেশ ও সংস্থার প্রতিনিধিরা।

উন্নয়ন সহযোগী এম এ মান্নান টপ নিউজ ডেল্টা প্ল্যান পরিকল্পনা মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর