Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজেপির দখলেই মহারাষ্ট্র, হরিয়ানায় বিরোধীদের কোয়ালিশন


২৫ অক্টোবর ২০১৯ ১১:৪৯

ভারতের বিধানসভা নির্বাচনে মহারাষ্ট্র ও হরিয়ানা রাজ্যে জয় পেয়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে জোট গঠন করে খুব সহজেই রাজ্য সরকার গঠন করতে পারলেও হরিয়ানায় রাজ্য সরকার গঠন করা হচ্ছে না বিজেপির। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রকাশিত ফলাফল থেকে এ হিসাব চূড়ান্ত হয়ে গেছে। খবর এএনআই।

ভোটের হিসাবে, মহারাষ্ট্রে মোট আসন ২৮৮। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য ১৪৫ আসন প্রয়োজন ছিল, বিজেপি-শিবসেনা মিলে ১৬১ আসন লাভ করেছে। কংগ্রেস জয় পেয়েছে ৯৮ আসনে। তাই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে মহারাষ্ট্রের ক্ষমতায় বসতে যাচ্ছে বিজেপি।

আরও পড়ুন – মহারাষ্ট্রে এগিয়ে বিজেপি-শিবসেনা, হরিয়ানাতে লড়াই হাড্ডাহাড্ডি

হরিয়ানায় মোট আসন ৯০। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৪৬ আসন। বিজেপি জয় পেয়েছে ৪০ আসনে। কংগ্রেস জয় পেয়েছে ৩১ আসনে। স্থানীয় জননায়ক জনতা পার্টি (জেজেপি) পেয়েছে ১০ আসন। ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি) ও স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছে ৯ আসনে। যেহেতু বিজেপি হরিয়ানায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি, তাই সংশ্লিষ্ঠরা এখানে বিরোধীদের কোয়ালিশন সরকার হওয়ার সম্ভাবনা দেখছেন।

এ ব্যাপারে হরিয়ানার কংগ্রেস দলীয় সাবেক মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং বলেছেন, এখন সময় কংগ্রেস, জেজেপি, আইএনএলডি ও স্বতন্ত্রদের। তাদের একজোট হয়ে শক্তিশালী সরকার গঠন করতে হবে।

এর আগে, সোমবার (২১ অক্টোবর) মহারাষ্ট্র ও হরিয়ানা রাজ্যে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। একই সাথে উপ নির্বাচন অনুষ্ঠিত হয় ভারতের আরও ১৮ নির্বাচনী এলাকায়।

এদিকে, নির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সভাপতি অমিত শাহ্‌ মহারাষ্ট্রে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে বিজেপিকে নির্বাচিত করায় ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন। হরিয়ানাতেও তাদের দলের ভোট আগেরবারের চেয়ে ৩ শতাংশ বেড়েছে বলে তিনি উল্লেখ করেন।

অপরদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহারাষ্ট্রের বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ ও হরিয়ানার বিজেপি নেতা মনোহর লালকে এই বিজয়ে অভিনন্দন জানিয়ে বলেছেন, তাদের অবদান ছাড়া এই বিজয় অসম্ভব ছিল।

কংগ্রেস জেজেপি নির্বাচন বিজেপি বিধানসভা ভারত মহারাষ্ট্র হরিয়ানা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর