Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবিতে ভর্তি পরীক্ষা শুরু রোববার, প্রস্তুত প্রশাসন


২৫ অক্টোবর ২০১৯ ১২:৩০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হবে রোববার (২৭ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) পর্যন্ত। জালিয়াতি ও অপতৎপরতা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থাসহ সব ধরনের প্রস্তুতি নিয়েছে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয় উপাচার্য সভা কক্ষে এক সংবাদ সম্মেলনে ভর্তি পরীক্ষার বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবাবরের ভর্তি পরীক্ষায় ৭০০ পুলিশ সদস্য মোতায়েন করা হবে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদের মধ্যে ৩০০ পুলিশ সদস্য মুভিং অবস্থায় থাকবে। এছাড়াও বিশ্ববিদ্যালয় বিএনসিসি, রোভার স্কাউট, ও নিরাপত্তা দফতররের ১২০ জন সদস্য সার্বক্ষণিক নিয়োজিত থাকবে জানিয়েছে প্রশাসন।

প্রতি বছরের মতো র‌্যাব, গোয়েন্দা সংস্থা নিয়োজিত থাকবে। বিশ্ববিদ্যালয় প্রক্টর সদস্যরাও বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে থাকবে। আমাদের একটি অ্যান্টি র‌্যাগিং সফটওয়্যার করা হয়েছে। এই ওয়েবপেজের মাধ্যমে শিক্ষার্থীরা ও অভিবাবকরা অনলাইনে অভিযোগ জানাতে পারবে। পরীক্ষা শুরুর আগে বিভিন্ন হলের হাউজ টিউটররা সকাল ৮টায় হল পরিদর্শন করবে বলে জানিয়েছেন।

এই বছরও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হোটেলগুলোতে অতিরিক্ত খাবারের মূল্য আদায় করা না হয় সে ব্যাপারে পদক্ষেপ নিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতিটি হোটেলে খাবারের মূল্য তালিকার নিচে প্রক্টরের নাম্বার দেওয়া হয়েছে। অতিরিক্ত মূল্য আদায় করা হলে অভিযোগ করতে বলা হয়েছে।

এছাড়াও বাংলাদেশ ডাক বিভাগের একটি শাখা ‘নগদ’ ভর্তি পরীক্ষার্থী অভিবাবকদের বসার সুবিধার্থে প্রত্যেক অনুষদের সামনে যাত্রী ছাউনির মতো প্যান্ডেল করে দিবে। পরীক্ষার সময় বিভিন্ন নোট, বই বিক্রি করার নিষিদ্ধ ঘোষণা করেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষে তিনটি ইউনিট ও দু’টি উপ-ইউনিটে মোট সাধারণ ও কোটাসহ ৪ হাজার ৯২৬ টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৫২ হাজার ৭৮০ জন, ‘বি’ ইউনিটে ৪২ হাজার ০৪ জন ও ‘সি’ ইউনিটে ১৪ হাজার ০১ জন, সমন্বিত ডি ইউনিটে ৫২ হাজার ৯১৭ জন, উপ-ইউনিট দুটি বি ১ ইউনিটে ১ হাজার ৯৪২ জন ও ডি ১ ইউনিটে ৩ হাজার ২২৬ জন প্রতিযোগী পরীক্ষার জন্য মনোনীত হয়েছে।

ভর্তি পরীক্ষা রুটিন
এবারে ভর্তি পরীক্ষা এ, বি, সি ও ডি ইউনিটের পরীক্ষা দুই শিফটে অনুষ্ঠিত হবে। এছাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসন সংকটের কারণে বিশ্ববিদ্যালয় পার্শ্ববর্তী হাটহাজারি কলেজে পরীক্ষা কেন্দ্র রাখা হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) ‘বি’ ইউনিটের পরীক্ষা ১ম শিফটে পরীক্ষার কেন্দ্র প্রবেশ সকাল ৯টা ৪৫ মিনিট, ওএমআর ফরম বিতরণ সকাল ১০টা ১৫ মিনিট, প্রশ্নপত্র বিতরণ সকাল ১১টা, এবং সমাপ্তি ১২টা। ২য় শিফটে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ দুপুর ২:১৫ মিনিট,ওএমআর ফরম বিতরন ২টা ৪৫ মিনিট, প্রশ্নপত্র বিতরন ৩টা ৩০ ও সমাপ্তি ৪টা ৩০ মিনিটে।

একই সময়ে ‘ডি’ ইউনিট সোমবার (২৮ অক্টোবর), ‘সি’ ইউনিট মঙ্গলবার (৩০ অক্টোবর) ও ‘এ’ ইউনিট বুধবার (২৯ অক্টোবর) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও উপ-ইউনিটের মধ্যে ‘বি ১’ ইউনিট বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ১ম শিফটে অনুষ্ঠিত হবে ও ‘ডি ১’ ইউনিট ৩১ অক্টোবর ২য় শিফটে অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর