Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ ডিসেম্বর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন চেয়েছেন বরিস জনসন


২৫ অক্টোবর ২০১৯ ১৩:৪৫

যুক্তরাজ্যে ব্রেক্সিটকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া অচল অবস্থা কাটাতে এ বছরের ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচন প্রস্তাব করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিরোধী লেবার পার্টির প্রধান জেরমি করবিনকে লেখা এক চিঠিতে তিনি এ কথা জানিয়েছেন। খবর এপি।

সোমবার (২৮ অক্টোবর) ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচন আয়োজনের প্রস্তাবটি হাউজ অব কমন্সে উত্থাপন করা হবে। এমপিদের ভোটে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেলেই কেবলমাত্র এই নির্বাচন আয়োজন সম্ভব হবে।

বিজ্ঞাপন

এর আগে, বরিস জনসনের পরিকল্পনানুসারে ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিয়েছিলেন ব্রিটিশ এমপিরা। যে কারণে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত পিছিয়েছে।

আরও পড়ুন – ব্রেক্সিট পেছানোই চূড়ান্ত করলেন ব্রিটিশ এমপিরা

এদিকে, ১২ ডিসেম্বরের সাধারণ নির্বাচন নিয়ে বরিস জনসন বলেছেন, ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যের বর্তমান অচলাবস্থা কাটাতে সাধারণ নির্বাচন ছাড়া কোনো পথ নেই।

অপরদিকে, বিরোধী লেবার পার্টির নেতা জেরমি করবিন বলেছেন, চুক্তিবিহীন ব্রেক্সিট আলোচ্যসূচি থেকে বাদ দেওয়ার আগ পর্যন্ত তার দল সাধারণ নির্বাচনে সমর্থন দেওয়ার ব্যাপারে কিছুই ভাবতে পারছে না।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন ২০২২ সালে অনুষ্ঠিত হওয়ার কথা। এখন প্রধানমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী ডিসেম্বরে আগাম নির্বাচন আয়োজনের জন্য হয়, সোমবারের সংসদীয় ভোটে প্রস্তাবটি পাস হতে হবে অথবা, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব তুলে তা বিরোধীদের পক্ষ থেকে সংসদে পাস করাতে হবে।

বিজ্ঞাপন

 

জেরমি করবিন বরিস জনসন ব্রেক্সিট যুক্তরাজ্য সাধারণ নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর