Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভৈরব ও মাথাভাঙ্গায় বাঁধ দিয়ে মাছ শিকার, গতি হারাচ্ছে নদী


২৬ অক্টোবর ২০১৯ ০৮:০০

চুয়াডাঙ্গা: অবৈধভাবে বাঁশের বেড়া ব্যবহার করে অবাধে মাছ শিকারের ফলে নাব্যতা হারাচ্ছে চুয়াডাঙ্গা জেলার মাথাভাঙ্গা ও ভৈরব নদী। এছাড়া নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবহারে বিলুপ্ত হচ্ছে দেশীয় প্রজাতির বিভিন্ন ধরণের মাছ।

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার মধ্য দিয়ে প্রায় ২৬ কিলোমিটার মাথাভাঙ্গা ও ৫৮ কিলোমিটার ভৈরব নদী প্রবাহিত হয়েছে। স্থানীয়রা নদী দুটিতে বাঁশের বেড়া দিয়ে পানি আটকে মাছ ধরার কারণে বাধা সৃষ্টি হচ্ছে পলি প্রবাহে। নাব্যতা হারাচ্ছে নদী। তাছাড়া পানি আটকে রাখার কারণে সৃষ্টি হচ্ছে নদী ভাঙনের। আবার বাঁধের কারণে প্রজননের জন্য নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে পারছে না অনেক প্রজাতির দেশীয় মাছ। তার আগেই অবৈধ কারেন্ট জালে আটকা পড়ছে এসব মাছ।

জেলার দামুড়হুদা উপজেলার বিষ্ণুপুর ব্রিজ, কেশবপুর, বাস্তপুর, রঘুনাথপুর ও আমডাঙ্গা গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া মাথাভাঙ্গা নদীর বিভিন্ন স্থানে বাঁধ দিয়ে ধরা হচ্ছে মাছ। একই চিত্র ভৈরব নদীর বিভিন্ন স্থানেও।

এ বিষয়ে দামুড়হুদার উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম রেজা বলেন, ‘কিছু অসাধু মানুষ নদীতে বাঁধ দিচ্ছে। তাদের তালিকা তৈরি করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে দেওয়া হয়েছে। খুব দ্রুত এসব উচ্ছেদ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকন বলেন, ‘নদীতে অবৈধভাবে বাঁধ দেওয়ার কারণে নদী যেমন নাব্যতা হারাচ্ছে, তেমনি দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হচ্ছে। খুব দ্রুত এসব অপসারণ করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

অবৈধ দখল ভৈরব মাথাভাঙ্গা নদী


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর