Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক চাপ তৈরিতে কাজ করবে তেহরান


২৬ অক্টোবর ২০১৯ ০১:১৭

রোহিঙ্গা সংকটের সমাধানে আন্তর্জাতিক গোষ্ঠী যেন মিয়ানমারের ওপর চাপ তৈরি করে, সে বিষয়ে ইরান কাজ করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

তিনি বলেন, আমরা রোহিঙ্গা সমস্যা সমাধানে এবং বাংলাদেশ থেকে মিয়ানমারের নাগরিকদের ফেরত নেওয়ার জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়াতে প্রয়োজনীয় সবকিছুই করব।

বাকু কংগ্রেস সেন্টারে ১৮তম ন্যাম সম্মেলনের সাইড লাইনে শুক্রবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় বিকেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ইরানের প্রেসিডেন্ট এই আশ্বাস দেন। বৈঠকের পরে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন।

হাসান রুহানি প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, ইরান জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রতি সমর্থন অব্যাহত রাখবে। রোহিঙ্গা সমস্যার প্রতি ইরানের অঙ্গীকারের জন্য শেখ হাসিনা দেশটির প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।

রুহানি দুই দেশের মধ্যে বিদ্যমান আন্তরিকতাপূর্ণ সংস্কৃতি ও ঐতিহাসিক সম্পর্কের বিষয়টি তুলে ধরেন। এসময় প্রধানমন্ত্রী বলেন, মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ থাকতে হবে। মুসলিম দেশগুলো নিজেদের মধ্যেকার সংঘাতগুলো নিজেরাই মিটিয়ে ফেলে একতাবদ্ধ হতে পারলে ইসলামী বিশ্ব একটি বৃহৎ শক্তি হিসেবে আত্মপ্রকাশ করতে পারে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, সন্ত্রাসবাদ উচ্ছেদে তার দেশ বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করবে। বাসস।

টপ নিউজ তেহরান দ্বিপাক্ষিক বৈঠক ন্যাম সম্মেলন রোহিঙ্গা সমস্যা সাইড লাইন হাসান রুহানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর