Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে বড় দরপতন, ৩ বছরের মধ্যে সূচকের সর্বনিম্ন অবস্থান


২৮ অক্টোবর ২০১৯ ১৬:৪৫

ঢাকা: পুঁজিবাজারে টানা দরপতন চলছে। সোমবার (২৮ অক্টোবর) বড়ধরনের দরপতন দিয়ে শেষ হয়েছে দিনের লেনদেন। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ৫৩ পয়েন্ট কমে ৪ হাজার ৬৯৯ পয়েন্টে নেমে এসেছে। এটি আগের তিনবছরের মধ্যে সূচকের সর্বনিম্ন অবস্থান। এর আগে ২০১৬ সালের ১৭ ডিসেম্বর ডিএসইর প্রধান সূচক ছিল ৪ হাজার ৬৯৮ পয়েন্ট নেমেছিল। ওইদিনের পর আজ ডিএসইর প্রধান সূচক সর্বনিম্ন পর্যায়ে এলো।

এদিকে পুঁজিবাজারে ব্যাপক দরপতনে বিনিয়োগকারীদের আস্থার সংকট একটি বড় কারণ বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। তাদের মতে, দেশের আর্থিক সেক্টরের সার্বিক প্রভাব পুঁজিবাজারে পড়েছে। বিশেষ করে ব্যাংক খাতের অস্থিরতা পুঁজিবাজারে এসে লেগেছে। এছাড়াও অব্যাহত দরপতনের কারণে বিনিযোগকারীদের মধ্যে বড়ধরনের আস্থার সংকট দেখা দিযেছে।

অন্যদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির বারবার দুর্বল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিকে বেশি প্রিমিয়ামে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া, যথাযথভাবে বাজার মনিটরিং না করা এবং কারসাজির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নেওয়ার কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে বলে জানা গেছে।

এদিকে সোমবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানির ১১ কোটি ৭৬ লাখ ৮৮ হাজার ৯০১ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৫৭টির, কমেছে ২৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬ টির দাম। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫৩ পয়েন্ট কমে ৪ হাজার ৬৯৮ পয়েন্টে নেমে আসে। ডিএস-৩০ মূল্য সূচক ১৯ পয়েন্ট কমে ১ হাজার ৬৪৮ পয়েন্ট, ডিএসইএস শরীয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৭৪ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইতে ৩০৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫৪টি কোম্পানির ৭৫ লাখ ৭৬ হাজার ৫৮০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৬৩টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ১৩টি ৬৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৩৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৩২৫ পয়েন্ট নেমে আসে।

টপ নিউজ দরপতন পুঁজিবাজার সূচক


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর