Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারও বরিস জনসনের বিপক্ষে ভোট দিলেন ব্রিটিশ এমপিরা


২৯ অক্টোবর ২০১৯ ১০:১০

১২ ডিসেম্বর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন চেয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্থাপন করা একটি প্রস্তাবের পক্ষে ২৯৯ ভোট পড়েছে, ৭০ ভোট পড়েছে প্রস্তাবের বিপক্ষে আর ২৭২ জন ভোট দেওয়া থেকে বিরত থেকেছেন। সংখ্যাগরিষ্ঠতার অভাবে প্রস্তাবটি সংসদে পাস করাতে পারেননি প্রধানমন্ত্রী। সোমবার (২৮ অক্টোবর) হাউজ অব কমন্সের সামনে ওই প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচন আয়োজন করতে হলে মঙ্গলবার (২৯ অক্টোবর) আবার প্রস্তাবটি হাউজ অব কমন্সের সামনে উত্থাপন করতে হবে। আবার ভোট গ্রহণে যদি দুই তৃতীয়াংশ এমপি এই প্রস্তাবের পক্ষে ভোট দেন কেবলমাত্র তখনই ওই নির্বাচন আয়োজন সম্ভব হবে। খবর বিবিসির।

আগাম নির্বাচনের প্রস্তাব সংসদে পাস করাতে ব্যর্থ হয়ে বরিস জনসন বলেছেন, এই সংসদ কাজ করছে না, যুক্তরাজ্যকে আপনারা আর জিম্মি করে রাখবেন না। কিন্তু তার জবাবে বিরোধীরা বলেছেন, প্রধানমন্ত্রী তার বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন।

এখন, আগাম নির্বাচনের প্রস্তাবটি সংসদে পাস করাতে হলে প্রধানমন্ত্রী বরিস জনসনকে অবশ্যই বিরোধীদের রাজি করাতে হবে। বিশেষত স্কটল্যান্ডের ন্যাশনালিস্ট পার্টি এবং লিব ডেমোক্রেটসদের সাথে একটি মধ্যস্থতা করতে হবে তাকে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য সরকার উভয় পক্ষের সমঝোতার ভিত্তিতে ব্রেক্সিট বাস্তবায়ন তিন মাস পিছিয়েছে। এ ব্যাপারে লিখিত নির্দেশ প্রকাশিত হওয়ার দিনেই পার্লামেন্টারি ভোটে হেরে গেলেন বরিস জনসন।

প্রসঙ্গত, টানা কয়েকটি প্রস্তাব উত্থাপন করেও সংখ্যাগরিষ্ঠতার অভাবে তা সংসদে পাস করাতে পারেননি বরিস জনসন।

১২ ডিসেম্বর এমপি প্রধানমন্ত্রী বরিস জনসন ভোট যুক্তরাজ্য সাধারণ নির্বাচন হাউজ অব কমন্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর