Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম এনবিএফআই হিসেবে কোর ব্যাংকিং সফটওয়্যার চালু আইপিডিসি’র


২৯ অক্টোবর ২০১৯ ২৩:০২

ঢাকা: দেশের প্রথম ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠা (এনবিএফআই) হিসেবে আইপিডিসি ফাইন্যান্স চালু করলো সর্বাধুনিক প্রযুক্তির টেমেনোস টি২৪ কোর ব্যাংকিং সফটওয়্যার (সিবিএস)। বর্তমানে দ্রুত পরিবর্তনশীল বিশ্বের আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিজনেস অটোমেশনের গুরুত্ব বিবেচনা করে নিজস্ব অর্গানাইজেশনাল ট্রান্সফরমেশনের অংশ হিসেবে টেমেনোস টি২৪ সিবিএস-এর আর১৮ ভার্সন বাস্তবায়ন করেছে আইপিডিসি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ অক্টোবর) রাজধানীর এক হোটেলে আনুষ্ঠানিকভাবে সফটওয়্যারটির উদ্বোধন করা হয়। এসময় আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম, এফডিএস বাংলাদেশের প্রধান রায়হান উদ্দিন সরকার, আইপিডিসির আইটি প্রধানে আলেয়া ইকবাল, প্রধান অপারেশন কর্মকর্তা জাকির হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, টি২৪ হলো সুইজারল্যান্ডের টেমেনোস এর একটি পণ্য, যা বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় একটি সিবিএস। এটি বাংলাদেশের ৬২টি ব্যাংকের মধ্যে মাত্র আটটি ব্যাংক কোর ব্যাংকিং সফটওয়্যার হিসেবে ব্যবহ্যত হচ্ছে। এর বাইরে ব্যাংক বহির্ভূত প্রথম আর্থিক প্রতিষ্ঠান হিসেবে আইপিডিসি ফাইন্যান্স বাংলাদেশে এই সফটওয়্যার চালু করেছে। আইপিডিসি এই প্রযুক্তি চালু করার ফলে গ্রাহকদের আরও সহজে এবং সঠিকভাবে সেবা দিতে সক্ষম হবে।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, দেশের নন ব্যাংকিং ফিনান্সিয়াল ইনস্টিটিউশনগুলোর মধ্যে আইপিডিএসই প্রথম সিবিএস বাস্তবায়ন করেছে। এই উদ্যোগ বাস্তবায়নে আইপিডিসির সহযোগী ছিল বাংলাদেশে ইন্দোনেশিয়ার যৌথ উদ্যোগ ফরট্রেস ডাটা সার্ভিস (এফডিএস) বাংলাদেশ লিমিটেড।

উদ্ধোধনী অনুষ্ঠানে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম বলেন, টেমেনোস বিশ্বের অন্যতম নামকরা কোর ব্যাংকিং সল্যুশন। বিশ্বের একশটিরও বেশি দেশে এই সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। বিশ্বের সেরা ৫০টি ব্যাংকের ৪০টিতে এই সফটওয়্যার ব্যবহার করা হয়।

তিনি আরও বলেন, গত চার বছরে আইপিডিসির প্রবৃদ্ধি হয়েছে ১০ গুণ। এই মুহূর্তে দেশের সেরা আর্থিক প্রতিষ্ঠা আইপিডিসি। আমদের লক্ষ্য আরও অনেক দূর যাওয়া। বিশেষ করে গ্রাহকদের আরও সহজে সেবা দিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়াই আইপিডিসির মূল লক্ষ্য।

বিজ্ঞাপন

আইপিডিসি ফাইন্যান্স কোর ব্যাংকিং সফটওয়্যার টেমেনোস টি২৪ কোর ব্যাংকিং সফটওয়্যার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর