Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-ভারত সম্পর্ক রক্তের বন্ধনে আবদ্ধ: সাঈদ খোকন


২৯ অক্টোবর ২০১৯ ০৩:৫২

ঢাকা: বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মো. সাঈদ খোকন।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক নিছক বন্ধুত্বের নয়, বরং অনেক আত্মত্যাগ, জীবনদান ও রক্তের বিনিময়ে অর্জিত। দুই দেশের মধ্যে গড়ে ওঠা এ সম্পর্ক ঐতিহাসিক, হৃদ্যতাপূর্ণ এবং রক্তের বন্ধনে আবদ্ধ।

মঙ্গলবার (২৯ অক্টোবর) পুরান ঢাকার লক্ষ্মীবাজারে অবস্থিত মহানগর মহিলা কলেজে ‘নারী শিক্ষার প্রসার এবংও নারীর ক্ষমতায়ন’ শীর্ষক উদ্বুদ্ধকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে মেয়র খোকন বলেন, বাংলাদেশ আজ বদলে গেছে। এখন দেশের কর্মযজ্ঞে নারীর উপস্থিতি ৫০ শতাংশ। রাজনৈতিক-অর্থনৈতিক বিভিন্ন ক্ষেত্রে সুউচ্চ পদে নারীরা পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালন করছে। এর সবকিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একনিষ্ঠ অবদানের কারণে। নারী শিক্ষার প্রসার ও নারীর ক্ষমতায়নে তিনি সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। এর ফলে নারী-পুরুষের ব্যবধান উল্লেখ্যযোগ্য মাত্রায় কমে এসেছে।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মেয়র জানান, সিটি করপোরেশনের নির্বাচিত কাউন্সিলরদের মধ্যে যারা পর পর তিন বোর্ড সভায় অনুপস্থিত ছিলেন, তাদের ২১ জনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। এছাড়া তাদের কেউ যদি অন্যায় কোনো কাজে জড়িত থাকে, তাহলে আইন তার নিজস্ব গতিতে চলবে। আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে করপোরেশনের মেয়র হিসেবে আমার যতটুকু সহায়তা প্রয়োজন, আমি তা করব।

বাংলাদেশকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবচেয়ে কাছের বন্ধু দেশ উল্লেখ করে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলী দাস বলেন, চিকিৎসা, ভ্রমণ, অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে এ দেশের সঙ্গে ভারতের অভিন্ন বন্ধন রয়েছে। দুই দেশের মানুষের মধ্যে সম্পর্ক গভীর ও আত্মিক।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের উদ্দেশ্য ভারতের রাষ্ট্রদূত বলেন, একমাত্র শিক্ষাই বদলে দিতে পারে জীবন , বদলে দিতে পারে প্রজন্ম, পরিবার ও সমাজ। উপযুক্ত শিক্ষার মাধ্যমেই একজন আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারে, নিজ নিজ ক্ষেত্রে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে পারে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া বিভিন্ন উদ্যোগে এ দেশের মেয়েরা এখন বিভিন্ন ক্ষেত্রে অনেক বেশি অগ্রগতি সাধন করেছে।

মহানগর মহিলা কলেজের প্রিন্সিপাল ব্রিগেডিয়ার জেনারেল মনিরুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ভারত সম্পর্ক রিভা গাঙ্গুলী দাস সাঈদ খোকন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর