Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দরিদ্রতা কী বই পড়ে শিখিনি, চা বিক্রি করে এখানে পৌঁছেছি: মোদি


৩০ অক্টোবর ২০১৯ ১৩:৩৩

সৌদি আরবে গিয়ে নিজের অতীত জীবনের কথা সবার  সামনে খোলাখুলিভাবে তুলে ধরলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি জানান, রাজনৈতিক পরিবারে তিনি বেড়ে উঠেননি। দরিদ্রতা কি জিনিস বই পড়ে তা শিখেননি। রেল প্ল্যাটফর্মে চা বিক্রি করে আজ এখানে পৌঁছেছেন। খুব দ্রুত ভারত দারিদ্র জয় করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ভারতের এই প্রধানমন্ত্রী। খবর এনডিটিভির।

মঙ্গলবার (২৯ অক্টোবর) রিয়াদে ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ ২০০৯ এ বক্তৃতাকালে এসব কথা বলেন মোদি। তিনি বর্তমানে সৌদি আরবে দুদিনের সফরে আছেন।

বিজ্ঞাপন

মোদি বলেন, আমার ব্যাকগ্রাউন্ড কোনো বড় রাজনৈতিক পরিবারের নয়। আমি বই পড়ে দারিদ্র্য সম্পর্কে শিখিনি, আমি দারিদ্রের মধ্যেই বড় হয়েছি। রেল প্ল্যাটফর্মে চা বিক্রি করে আজ এখানে পৌঁছেছি।

তিনি বলেন, কয়েক বছরের মধ্যেই ভারত দারিদ্র্য দূরীকরণে সফল হবে। দারিদ্র্যের বিরুদ্ধে আমার লড়াই দরিদ্রদের ক্ষমতায়নের মাধ্যমেই। দরিদ্রের প্রয়োজন মর্যাদা। যখন কোনো দরিদ্র ব্যক্তি বলে যে, সে নিজেই তার দারিদ্র্যের অবসান ঘটাবে, তখন এর চেয়ে বড় তৃপ্তি আর কিছুতে নেই।

ভারতে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থার প্রসার প্রসঙ্গে বিষয়ে মোদি জানান, যখন আমরা এ বিষয়ে অগ্রগতি লাভ করি তখন বিশ্বের পরিসংখ্যান পরিবর্তিত হয়। এই বিষয়টা আমাদের তৃপ্তি দেয় যে আমরা বিশ্বের উন্নতিতে অবদান রাখছি।

প্রসঙ্গত এবার অর্থনীতিতে যারা নোবেল জিতেছেন তাদের একজন ভারতীয় বংশোদ্ভূত অভিজিৎ বিনায়ক। অভিজিৎ ভারতের বর্তমান অর্থনীতি ও দরিদ্রদের অবস্থা নিয়ে আশঙ্কা জানানোয়, মোদি ‘বই পড়ে দারিদ্র শেখা’র খোঁচাটি দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

নরেন্দ্র মোদি ভারত ভারতে দারিদ্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর