Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি, স্ট্যামফোর্ড ও ডিআইইউকে জরিমানা


৩০ অক্টোবর ২০১৯ ১৫:২৭

ঢাকা: বাংলাদেশ বার কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনা উপেক্ষা করে আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ।বিশ্ববিদ্যালয় দু’টি হলো— স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

বুধবার (৩০ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। জরিমানার এই অর্থ বারডেম হাসপাতালে নিয়মিত লিভার ট্রান্সপ্লান্ট ইউনিটিতে দেওয়ার  নির্দেশ দিয়েছেন আদালত। আদেশের অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে এই টাকা পরিশোধ করতে বলা হয়েছে।

তবে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দিতে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান। অন্যদিকে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির পক্ষে সিনিয়র অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে অ্যাডভোকেট রোকন উদ্দিন মাহমুদ শুনানি করেন। তাদের সঙ্গে ছিলেন অ্যাডভোকেট এবিএম শাহজাহান আকন্দ মাসুম, নাহিয়ান ইবনে সুবহান, মো. মশিউর রহমান রিয়াদ, সাইফুল আলম, মেহেদী হাসান জুয়েল প্রমুখ।

 আইনজীবী হিসেবে অন্তর্ভূক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় নিয়ম বহির্ভুতভাবে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগে দেশের প্রায় ১১ টি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দিতে সিদ্ধান্ত জানায় বার কাউন্সিল। পরে বার কাউন্সিলের সে সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে ভুক্তভোগী প্রায় ২ হাজার শিক্ষার্থী আলাদা আলাদা রিট দায়ের করেন। সেসব রিটের শুনানি নিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়ার সুযোগ দেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে বার কাউন্সিল থেকে আবেদন করা হয়। ওই আবেদন মঞ্জুর করে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন এবং আবেদনগুলোর ওপর শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ঠিক করে দেন। যার ধারাবাহিকতায় আজ আপিল বিভাগে শুনানি হয়। শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

জরিমানা টপ নিউজ বেসরকারি স্ট্যামফোর্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর