Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪২ লাখ টন জ্বালানি তেল আমদানি করবে সরকার


৩০ অক্টোবর ২০১৯ ২০:১৮

ঢাকা: আগামী ২০২০ সালের চাহিদা মেটাতে বিভিন্ন ধরনের মোট ৪২ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করবে সরকার। অর্থনৈতিক ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে।

বুধবার (৩০ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত অর্থনৈতিক ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

মন্ত্রী বলেন, অনুমোদিত ৪২ লাখ মেট্রিক টনের মধ্যে ৫০ শতাংশ জি-টু-জি (দুই দেশের সরকারের মধ্যে) ভিত্তিতে এবং বাকি ৫০ শতাংশ জ্বালানি তেল উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আমদানি করা হবে।

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০১৫ সালের ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী জ্বালানি তেলের মোট চাহিদা ৫০ শতাংশ জি-টু-জি ভিত্তিতে এবং ৫০ শতাংশ উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে আমদানি করে আসছে। বিক্রয় প্রবণতা ও পর্যাপ্ত মজুত বিবেচনায় ২০২০ সালে বিপিসি’র জালানি তেল আমদানির মোট চাহিদা গ্যাস অয়েল ৩৫ লাখ মেট্রিক টন, জেট এ-১ ৪ দশমিক ৬০ লাখ মেট্রিন টন, ১০% মোগ্যাস ১ দশমিক ২০ লাখ মেট্রিক টন ও ১০% ফার্নেস অয়েল ১ দশমিক ২০ লাখ মেট্রিক টন।

এ চাহিদার ৫০ শতাংশ উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্র আহ্বানের মাধ্যমে ও বাকি ৫০ শতাংশ জি-টু-জি ভিত্তিতে আটটি প্রতিষ্ঠানের কাছ থেকে নেগোসিয়েশনের মাধ্যমে আমদানির প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি।

জ্বালানি তেল জ্বালানি তেল আমদানি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর