Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্যোগে সিম কার্ড ছাড়া শুধু হ্যান্ডসেটেই মিলবে জরুরি সেবা


৩১ অক্টোবর ২০১৯ ০১:১৯

ঢাকা: দুর্যোগের সময়গুলোতে দেশে টেলিযোগাযোগ নেটওয়ার্ক বিছিন্ন হয়ে গেলেও সিম কার্ড ছাড়াই কেবল হ্যান্ডসেট ব্যবহার করে পাওয়া যাবে জরুরি সেবা। এর জন্য স্মার্টফোন থাকারও বাধ্যবাধকতা নেই। যেকোনো হ্যান্ডসেটে ইমার্জেন্সি কলের অপশন থাকলেই ৯৯৯ হটলাইনে ডায়াল করে এই সেবা পাওয়া যাবে।

বুধবার (৩০ অক্টোবর) বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) দেশে প্রথমবারের মতো এ সেবার সফল পরীক্ষা শেষ করেছে।

বিজ্ঞাপন

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খান সারাবাংলাকে বলেন, ‘দুর্যোগের সময় ৯৯৯-এ কল করে জরুরি সেবা পেতে দেশে প্রথমবারের মতো সিম বিহীন টেলিযোগাযোগ সেবার সফল পরীক্ষা শেষ হয়েছে। দুর্যোগের সময় নেটওয়ার্ক বিছিন্ন হয়ে গেলেও হ্যান্ডসেট থেকে ৯৯৯-এ কল করে জরুরি এই সেবা পাওয়া যাবে।’

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বাংলাদেশ সেনাবাহিনী, বিটিআরসি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ সেবার প্রধান অংশীদার। প্রায় ১০০ প্রতিষ্ঠান এ সেবা চালুর সঙ্গে যুক্ত ছিল। গত কয়েকদিন ধরেই সেবাটি চালুতে বিভিন্ন পরীক্ষা চলছিল। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় চূড়ান্ত পরীক্ষা শেষ হয় বুধবারে। ডিজাস্টার রেসপেন্স এক্সসারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ (ডিআরইই) বাংলাদেশও এর সঙ্গে যুক্ত।

সংশ্লিষ্টরা আরও জানিয়েছেন, ৯৯৯-এ কল করে কেবল জরুরি সেবা পাওয়া যাবে। বাংলাদেশ পুলিশ, ফায়ার সার্ভিস বা অ্যাম্বুলেন্সের মতো জরুরি সেবা রয়েছে এর আওতায়। জরুরি মুহূর্তেও পরিবারের সদস্য কিংবা আত্মীয়-স্বজন কারও সঙ্গে যোগাযোগ করা যাবে না।

এ সেবার পরীক্ষার সঙ্গে যুক্ত ছিলেন— এমন একজন প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে বলেন, ‘দেশের প্রায় সব হ্যান্ডসেটেই ইমার্জেন্সি কলের সিস্টেম আছে। কেবল অনেক পুরোনো দুয়েকটি সেটে এই সেবা নাও থাকতে পারে। স্মার্ট ও ফিচার— দুই ধরনের হ্যান্ডসেটের ক্ষেত্রেই এ পরীক্ষা চালানো হয়েছে। অর্থাৎ জরুরি মুহূর্তে প্রায় সবাই এ সেবা পাবেন।’

বিজ্ঞাপন

এক প্রশ্নের উত্তরে ওই প্রকৌশলী বলেন, সেবাটির পরীক্ষা শেষ হয়েছে। কেবল দুর্যোগের সময় সেবাটি চালু করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বিটিআরসিকে জানানোর ১৫ মিনিটের মধ্যেই সেবাটি চালু করা যাবে।

জরুরি সেবা টপ নিউজ বিটিআরসি সিম কার্ড ছাড়াই জরুরি সেবা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর