Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মণিপুরের স্বাধীনতা ঘোষণাকারী নেতাদের বিরুদ্ধে মামলা


৩১ অক্টোবর ২০১৯ ১৪:২২

ভারত থেকে স্বাধীন মণিপুরের ঘোষণা দেওয়া দুইজনের বিরুদ্ধে মামলা করেছে মণিপুর রাজ্য সরকার। এই ষড়যন্ত্রের ব্যাপারে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) তদন্তও চাওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। মণিপুরের মহারাজার পক্ষে বুধবার (৩০ অক্টোবর) ইয়াম্বেন বিরেন এবং নারেংবাম সমরজিতের বিরুদ্ধে ওই মামলা দায়ের করেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। খবর এনডিটিভির।

এর আগে, মঙ্গলবার (২৯ অক্টোবর) লন্ডনের এক সংবাদ সম্মেলন থেকে স্বাধীন মণিপুরের ঘোষণা দিয়েছিলেন বিরেন এবং সমরজিত। তারা দুইজন নিজেদেরকে মণিপুরের মহারাজা লিইশেমবা সানআজাওবার পক্ষ থেকে নিয়োগ পাওয়া প্রতিনিধি হিসেবে দাবি করেন। তারা বলেন, ভারতে অবস্থান করে তাদের পক্ষে মণিপুরের স্বাধীনতা ঘোষণা দেওয়া অসম্ভব ছিল। এতে তাদের জীবন বিপন্ন হওয়ার সম্ভাবনা থাকে। তাই তারা গত আগস্ট থেকে যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। তাই মণিপুরের স্বাধীনতা ঘোষণা করে তারা প্রবাসী সরকার গঠনের ঘোষণাও দেন। তারা নিজেদেরকে ওই সরকারের মন্ত্রী হিসেবেও দাবি করেন।

বিজ্ঞাপন

অপরদিকে, মণিপুরের মহারাজা এক ভিডিও বার্তায় এই স্বাধীনতা ঘোষণা সম্পর্কে তিনি কিছুই জানেন না বলে জানান। এছাড়াও ওই দুইজন তার সাথে প্রতারণা করে স্বাক্ষর নিয়ে তাদেরকে মহারাজার প্রতিনিধি বলে দাবি করছে।

প্রসঙ্গত, অভিযুক্তদের মধ্যে নারেংবাম সমরজিত সিং ২০১৫ সালে নর্থ ইস্ট ইন্ডিয়া ডেভেলপমেন্ট পার্টি (এনইআইডিপি) নামে একতি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন।

ভারত মণিপুর মহারাজা মামলা লন্ডন স্বাধীনতা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর