Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থমন্ত্রী বৈঠকে না থাকায় ক্ষুব্ধ কৃষিমন্ত্রী


৩১ অক্টোবর ২০১৯ ১৭:২২

ঢাকা: ধান-চাল সংগ্রহ সংক্রান্ত বৈঠকে অর্থমন্ত্রীর উপস্থিতি না থাকায় ক্ষোভ জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। কেন তিনি বৈঠকে উপস্থিত ছিলেন না সে প্রশ্ন ছোড়েন সেখানে থাকা অর্থ সচিবের দিকে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠকে এই ক্ষোভ জানান তিনি।

দেশের সার্বিক খাদ্য পরিস্থিতি মনিটরিং, খাদ্যশস্য উৎপাদনের পরিসংখ্যান, সংগ্রহ, বিতরণসহ খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতের বিষয়ে সব ধরনের সিদ্ধান্ত নেওয়া হয় ‘খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি’। খাদ্যমন্ত্রীর নেতৃত্বে ১৯ সদস্যের এই কমিটি বছরে দুইবার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করে থাকে।

অথচ সরকারের তৃতীয় মেয়াদে কৃষকদের কাছ থেকে ধান চাল সংগ্রহ সংক্রান্ত বৈঠকে দুই দফা বসে কমিটি। কমিটির গুরুত্বপূর্ণ এই বৈঠকে অর্থমন্ত্রীর উপস্থিতি গুরুত্বপূর্ণ হলেও আ হ ম মুস্তাফা কামাল কোনো বৈঠকেই থাকেননি।

কৃষিমন্ত্রী ক্ষোভ জানিয়ে বলেন, ‘খাদ্য মানুষের জীবনের অন্যতম এবং সবচেয়ে প্রয়োজনীয় বিষয়, যেখানে অর্থমন্ত্রীর থাকা জরুরী। কিন্তু দুর্ভাগ্য যে তিনি বোরো মৌসুমে ধান চাল সংগ্রহের সময়েও বৈঠকে উপস্থিত থাকেননি। এবার বছরের শেষ বৈঠক আমন ধান চাল সংগ্রহ সংক্রান্ত বৈঠকেও উপস্থিত নেই। মানুষের খাদ্য ও জীবিকার বিষয়ে গুরুত্বপূর্ন এ বৈঠকের মূল্যই অর্থমন্ত্রী হয়তো অনুধাবন করতে পারেননি।’

জবাবের অপেক্ষা না করেই খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার পরিস্থিতি সামলে বলেন, তিনি হয়তো আরো জরুরি বৈঠকে ব্যস্ত ছিলেন।

তিনি বলেন, এই বৈঠকের নোটিশ অনেক দিন আগে দেওয়া হয়েছে। এ বিষয়ে খোঁজ নিতে গেলে, অর্থমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন চট্টগ্রাম সফর থাকায় এদিন সব ধরনের প্রোগ্রাম বাতিল করেছেন অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের তৃতীয় আসরের ফাইনাল ম্যাচ শেষে পুরস্কার বিতরণীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন অর্থমন্ত্রী। চট্টগ্রামের ওই পূর্বনির্ধারিত অনুষ্ঠানে যোগ দিতেই আজকের বৈঠকে উপস্থিত থাকতে পারেননি তিনি।

১৯ সদস্যের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির প্রধান খাদ্যমন্ত্রী, এরপরে কৃষিমন্ত্রী, অর্থমন্ত্রী, স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী-প্রতিমন্ত্রী, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং মন্ত্রী পরিষদ সচিব পদাধিকার বলে কমিটির প্রথম সারিতে রয়েছেন। বাকিরা সচিব পর্যায়ের এবং খাদ্য ও কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তাদের রাখা হয়েছে।

অর্থমন্ত্রী অর্থমন্ত্রী. কৃষিমন্ত্রী কৃষিমন্ত্রী খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর