Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গ্যাস সিলিন্ডার নজরদারিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেবো’


৩১ অক্টোবর ২০১৯ ১৭:৪৫

ঢাকা: গ্যাস সিলিন্ডার ব্যবহারে সতর্ক হওয়ার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারির প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম। তিনি বলেন, এ বিষয়ে পদক্ষেপ নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেবো।

বৃহস্পতিবার (৩১অক্টোবর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) রাজধানীর রূপনগরে বেলুন ফোলানোর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আহতদের দেখতে এসে এসব মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

নাসিমা বেগম বলেন, এটা একটা মানবিক বিপর্যয়। রাস্তায় পাবলিক প্লেসে গ্যাস সিলিন্ডারের ব্যবহার বন্ধ করতে হবে। আহতদের সবাই বেলুন কেনার জন্য সিলিন্ডারের কাছে যাননি। তারা পথচারী ছিলেন। কিন্তু ঘটনার শিকার হতে হলো তাদের।

বাসাবাড়িসহ বিভিন্নস্থানে যেসব গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হচ্ছে, সেদিকে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। আইন শৃঙ্খলা রক্ষকারী বাহিনীকে এ বিষয়ে কঠোর নজরদারি রাখতে হবে। সিলিন্ডার যাতে নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়, সেদিকে নজর দিতে হবে, কেউ যেন মেয়াদোত্তীর্ণ, ত্রুটিপূর্ণ গ্যাস সিলিন্ডার ব্যবহার না করে।

আরও পড়ুন: রূপনগরে সিলিন্ডার বিস্ফোরণে ৩ শিশুসহ ৫ জনের মৃত্যু

নাসিমা বেগম বলেন, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে হতাহতের ঘটনা আগেও ঘটেছে। চকবারের চুরিহাট্টায় গাড়ির গ্যাস সিলিন্ডার থেকে হতাহতের ঘটনা ঘটল। এসব থেকে শিক্ষা নেওয়া উচিত।

তিনি বলেন, এই ঘটনায় আহত-নিহতদের পরিবার নিম্ন আয়ের। চিকিৎসা যে চালাবে, সে সামর্থ্যও তাদের কম। সরকারের উচিত তাদের সুচিকিৎসা নিশ্চিতে নজর দেওয়া। একজন নারীর (জান্নাত) ডান হাত বিচ্ছিন্ন হয়ে গেলে, সে তো খেটে খাওয়া মানুষ। সে এখন কীভাবে কাজ করে খাবে। আমরা না হয় তাকে আর্টিফিসিয়াল হাতের ব্যবস্থা করে দিলাম। কিন্তু এটা দিয়েও কী সে আগের মতন কাজ করতে পারবেন?

বিজ্ঞাপন

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেব যেন গ্যাস সিলিন্ডারের নজরদারির বিষয়ে তারা পদক্ষেপ নেয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাথে কথা বলব, যাতে আহতদের সুচিকিৎসা নিশ্চিতে তারা সহায়তা করেন। একই সঙ্গে শিশুদের বাবা-মাকেও সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করেন নাসিমা বেগম।

গ্যাস সিলিন্ডার নাসিমা বেগম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর