Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চামড়া শিল্পে ৫ বিলিয়ন ডলারের বেশি রফতানি হবে: বাণিজ্যমন্ত্রী


৩১ অক্টোবর ২০১৯ ১৯:৩০

ফাইল ছবি

ঢাকা: দেশি-বিদেশি বিনিয়োগকারীগণের জন্য বাংলাদেশে উপযুক্ত স্থান। বাংলাদেশে চামড়া শিল্পে বিনিয়োগকারীরা লাভবান হবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি আয়োজিত তিন দিনের ‘সপ্তম লেদারটেক বাংলাদেশ-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন, বাংলাদেশ লেদার ফুটওয়্যার এন্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯ এর আহবায়ক সৈয়দ নাসিম মঞ্জুর, লেদারগুডস এন্ড ফুটওয়্যার মেন্যুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ পাদুকা প্রস্তুত কারক সমিতির প্রেসিডেন্ট শাহীন খান।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে তৈরি কোনো পণ্যের মানের সাথে কোনো কম্প্রোমাইজ নেই। পণ্যের উন্নত মান এবং মূল্য কমের মাধ্যমে বিশ্ববাজারে স্থান করে নিতে হবে। বেসরকারি যেকোনো উদ্যোগের সাথে সরকারের সহযোগিতা থাকবে। চামড়া শিল্পের কাঁচামাল ও কম মূল্যে শ্রম শক্তি আছে। এ শিল্পকে বিশ্ববাসীর কাছে জনপ্রিয় করে তোলা সম্ভব।

তিনি বলেন, চামড়া শিল্পের উন্নয়নে আমাদের বিপুল সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে আমরা কাজে লাগাতে পারি। আমরা বিশ্বাস করি বিশ্বের বড় বড় কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে এগিয়ে আসবে। তখন এ খাতের চিত্র অন্যরকম হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত দেশের বিভিন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে উঠছে। এগুলোতে বিনিয়োগ করতে অনেক দেশি-বিদেশি প্রতিষ্ঠান এগিয়ে এসেছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এবার মেলায় বিশ্বের ২০টি দেশের তিনশতাধিক প্রতিষ্ঠান ফিনিস লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারিজ, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যসহ এর সংশ্লিষ্ট প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, চীন, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলংকা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান হংকং ও পাকিস্তান।

চামড়া শিল্পে ৫ বিলিয়ন ডলারের রফতানি লক্ষ্যমাত্রা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর