Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় যুব দিবস আজ, থাকছে সপ্তাহব্যাপী কর্মসূচি


১ নভেম্বর ২০১৯ ০০:১২

ঢাকা: ‘দক্ষ যুব গড়ছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’— এই প্রতিবাদ্য নিয়ে আজ শুক্রবার (১ নভেম্বর) সারাদেশে পালিত হবে জাতীয় যুব দিবস। দিবসটি উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শুক্রবার সকাল ৮টায় আউটার স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং মাঠ থেকে একটি বর্ণাঢ্য যুব র‌্যালি বের হবে। এছাড়া ২ থেকে ৮ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে যুব মেলাসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলাতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হবে। প্রশিক্ষিত সব যুবক ও যুব মহিলাদের মধ্য থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে বিশেষ অবদানের জন্য এবার ২২ জনকে জাতীয় যুব পুরস্কার দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান বলেন, যুব সমাজের সার্বিক কল্যাণ নিশ্চিত করতে বেকার যুবদের উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষণোত্তর আত্মকর্মসংস্থান প্রকল্প গ্রহণের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা, যুব ঋণ প্রদান, দারিদ্র্য বিমোচন ইত্যাদি কর্মসূচি নেওয়া হয়েছে। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত এসডিজি, সর্বোপরি ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনে অমিত সম্ভাবনার এ যুব সমাজকে কাজে লাগানো ছাড়া আর কোনো বিকল্প নেই। সে লক্ষ্যে অধিদফতরের কার্যক্রম তৃণমুল পর্যায়ে পর্যন্ত আরও বিস্তৃত করে দেশে ও বিদেশে যুবদের অধিক হারে কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরি করতে বর্তমান যুববান্ধব সরকার বদ্ধপরিকর।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ২০০৯ সাল থেকে এ পর্যন্ত যুব উন্নয়ন অধিদফতর থেকে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়েছে। এ পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। এ পর্যন্ত ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় মোট ২ লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং ২ লাখ ২৬ হাজার ৪০২ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

জাতীয় যুব দিবস যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর