Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবে পুলিশি অভিযানে একমাসে দেশে ফিরেছেন ৪৬৬২ শ্রমিক


১ নভেম্বর ২০১৯ ১১:৫৯

ফাইল ছবি

ঢাকা: সৌদি আরব থে‌কে দেশে ফিরেছেন আরও ১০৪ জন বাংলাদেশি শ্রমিক। এ নিয়ে কেবল অক্টোবর মাসেই দেশে ফিরেছেন চার হাজার ৬৬২ জন শ্রমিক।

জানা যায়, বৃহস্পতিবার (৩১ অক্টোবর) রাত ১১টা ২০ মিনিটে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্স সৌদিয়ার এসভি ৮০৪ ফ্লাইটে করে দেশে ফে‌রেন তারা।

হযরত শাহ্জালাল আর্ন্তজাতিক বিমান বন্দরে পৌঁছালে তাদের সরকারের প্রবাসীকল্যাণ ডেস্ক ও বেসরকারি সংস্থা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা দেওয়া হয়।

ফেরত আসা টাঙ্গাইলের রহিম মিয়া বলেন, তিনি ১২ বছর ছি‌লেন সৌদি আরবে। বৈধ আকামা থাকা সত্ত্বেও নামাজ পড়তে যাওয়ার সময় পুলিশ ধরে লুঙ্গি পরা অবস্থাতেই তাকে দেশে ফেরত পাঠি‌য়ে দি‌য়ে‌ছে।

সাতক্ষীরার জাহিদ হাসান জানান, মাত্র সাত মাস আগে তিনি সৌদি আরব যান। কর্মস্থল থেকে ফেরার পথে পুলিশ তাকে আটক করে দেশে পাঠিয়ে দেয়।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, চলতি বছ‌র এখন পর্যন্ত প্রায় ২১ হাজার বাংলা‌দে‌শি‌কে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। এ বছরের কোন মাসে কত কর্মী ফিরেছে, সেই তথ্য বিশ্লেষণ করে আমরা দেখেছি, সেপ্টেম্বর ও অক্টোবর— এই দুই মাসে ধরপাকড় অনেক বেশি হয়েছে।

শরিফুল হাসান জানান, গত আগস্ট মাসে সৌদি আরব থেকে এক হাজার ৫২৮ জন শ্রমিককে ফেরত পাঠানো হয়েছে। সেখানে সেপ্টেম্বর মাসে তিন হাজার ৩৩৯ জন ও অক্টোবর মাসে চার হাজার ৬৬২ জনকে ফেরত পাঠানো হয়েছে। যেসব শ্রমিক দেশে ফিরতে বাধ্য হয়েছেন, তাদের অনেকেই এসেছেন একদম শূন্য হাতে। অনেকে বি‌দেশে যাওয়ার খর‌চের টাকাটাও তুল‌তে পা‌রেন‌নি।

বিজ্ঞাপন

সৌদি আরবে চলমান এই সমস্যা সমাধা‌নে রিক্রু‌টিং এজেন্সি, বিদেশগামী শ্রমিক, দূতাবাসসহ সবাইকে একযোগে কাজ করতে হবে বলে মত দেন ব্র্যাক অভিবাসন কর্মসূচির এই কর্মকর্তা।

ফাইল ছবি

টপ নিউজ দেশে ফেরত শ্রমিক সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর