Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্লাস্টিকের বোতল দিয়ে রাস্তা


১ নভেম্বর ২০১৯ ১৫:৫৫

দক্ষিণ আফ্রিকায় বর্জ্য ব্যবস্থাপনা ও সড়ক ব্যবস্থার উন্নয়নে প্লাস্টিকের ফেলে দেওয়া বোতল ব্যবহার করা হচ্ছে। এ বছরের আগস্টে আফ্রিকার পূর্ব তীরের কওয়া জুলু নাটাল প্রদেশে শিশালাংগা কন্সট্রাকশন ভরাট করা মাটির ভেতর থেকে প্লাস্টিকের বোতল বের করে নিয়ে রাস্তা তৈরির কাজে ব্যবহার করা শুরু করেছে। খবর সিএনএন।

ডারবানের খুব কাছেই ক্লিফডেলে তারা ৪০০ মিটার রাস্তা ইতোমধ্যেই প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করে দেখিয়েছে। এর জন্য তাদের প্রয়োজন হয়েছে দুই লিটার সাইজের ৪০ হাজার বোতল।

বিজ্ঞাপন

শিশালাংগার পক্ষ থেকে জানানো হয়েছে প্রথমে তারা উচ্চ গলনাংক সম্পন্ন প্লাস্টিককে ১৯০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গলিয়ে নেয়, তারপর নির্দিষ্ট ছাঁচে ফেলে তারা ছয় শতাংশ বিটুমিন ও অ্যাসফল্টের সাথে মিশিয়ে নেয়। প্রতি টন অ্যাসফল্টের জন্য ১১৮ থেকে ১২৮টি প্লাস্টিকের বোতল প্রয়োজন হয়।

এদিকে, দক্ষিণ আফ্রিকার রোড ফেডারেশন জানিয়েছে, প্রতি বছর রাস্তার উন্নয়ন এবং দুর্ঘটনা কবলিত গাড়ি মেরামতের জন্য তাদের ৩.৪ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়।

অপরদিকে, শিশালাংগা কন্সট্রাকশনের পক্ষ থেকে জানানো হয়েছে, এই পদ্ধতিতে খরচ অনেকটা কমে এসেছে। তাছাড়া আমরা প্লাস্টিকগুলো ডাস্টবিন থেকে নিয়ে ব্যবহার করছি।

ডারবান দক্ষিণ আফ্রিকা পরিবেশ প্ল্যাস্টিক বোতল রাস্তা শিশালাংগা

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর