Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ বছরেও সাহায্য পায়নি তাজরিনের ক্ষতিগ্রস্ত শ্রমিকরা


১ নভেম্বর ২০১৯ ১৮:২৭

ঢাকা: তাজরিন ফ্যাশন লিমিটেডের ক্ষতিগ্রস্ত আহত শ্রমিকদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলেও দুর্ঘটনায় সাত বছর পেরিয়ে গেলেও সাহায্য পাননি শ্রমিকরা।

শুক্রবার (১ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে ‘জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন’ নামের এক সংগঠন থেকে এ অভিযোগ জানানো হয়। আহত শ্রমিকদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ দেওয়া এবং ১১৩ জন শ্রমিক হত্যাকরীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান তারা।

বক্তারা বলেন, ‘২০১২ সালের ২৪ নভেম্বর এক ভয়াবহ অগ্নিকাণ্ডে তাজরিন ফ্যাশনের ১১৩ শ্রমিক নিহত হন। বহু শ্রমিক আহত হন। ওই সময় প্রধানমন্ত্রী, বিজিএমইএ, শ্রম মন্ত্রণালয়, ব্যাংক, বীমা, এনজিওসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান সাহায্য-সহযোগিতার আশ্বাস দেয়। কিন্তু এখন পর্যন্ত কোনো প্রকার সাহায্যে-সহযোগিতা ক্ষতিগ্রস্থ শ্রমিকরা পায়নি। আমরা বহুবার বিভিন্ন প্রতিষ্ঠানে ধর্ণা দিয়েছি। কেউ কোনো সাহায্য সহযোগিতা করেনি।’

‘মুখরোচক শিরোনামের জন্য মিডিয়ায় ঘোষণা দিলেও বাস্তবে তারা ধরাছোঁয়ার বাইরে থাকেন। ইতিমধ্যে বহু শ্রমিক পঙ্গুত্ব বরণ করে মানবেতর জীবনযাপন করছেন। তাদের কোনো ধরনের ক্ষতিপূরণ বা পূনর্বাসনের ব্যবস্থা করা হয়নি। তাদের সার্বিক সহযোগিতা করা খুবই প্রয়োজন,’ বলেন বক্তারা।

সংগঠনের আহ্বায়ক মো. বাহারানে সুলতান বাহারের সভাপতিত্বে মানববন্ধনে সভাপতি ফরিদ খান, শ্রমিক নেতা মোহাম্মদ মোস্তফা, জামাল শিকদার, মিলন মল্লিকসহ অন্যরা বক্তব্য দেন।

তাজরিন অগ্নিকাণ্ড তাজরিন ফ্যাশন


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর