Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ডাকাতি-ছিনতাই শেষে ১১ অপরাধী আশ্রয় নেয় দুর্গম পাহাড়ে’


২ নভেম্বর ২০১৯ ১৫:৪২

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ১১ যুবককে গ্রেফতার করেছে কোতোয়ালি থানা পুলিশ। তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র, একটি পিকআপ ও একটি প্রাইভেট কার জব্দের কথাও জানিয়েছে পুলিশ।

পুলিশ জানায়, গ্রেফতার ১১ জন পেশাদার অপরাধী। সড়ক-মহাসড়কে ছিনতাই-ডাকাতি, লোকজনকে জিম্মি করে টাকা আদায়সহ বিভিন্ন ধরনের অপরাধের সঙ্গে এই যুবকরা জড়িত। অপরাধ সংঘটন করে তারা আশ্রয় নেয় চট্টগ্রামের সীতাকুণ্ড এলাকায় দুর্গম পাহাড়ে। এজন্য পুলিশ তাদের সচরাচর নাগাল পায় না।

বিজ্ঞাপন

শনিবার (২ নভেম্বর) ভোরে নগরীর টাইগার পাস মোড়ে ডাকাতি ও ছিনতাইয়ের জন্য জড়ো হওয়ার পর গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন নগর পুলিশের উপকমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসান।

মেহেদী বলেন, ‘দুই মাস আগে চট্টগ্রাম নগরী ও সীতাকুণ্ড-মীরসরাইয়ে সক্রিয় এই অপরাধী চক্রের তথ্য আমরা পাই। এরপর থেকে তাদের খোঁজখবর নেওয়া শুরু করি। এরও দুই মাস আগে আমরা আরও ১১ জন অপরাধী গ্রেফতার করেছিলাম। তাদের কাছ থেকেও কিছু তথ্য পেয়েছিলাম। বিভিন্ন সূত্র থেকে পর্যাপ্ত তথ্য পেয়ে আমরা চক্রের সব সদস্যকে গ্রেফতার করতে সক্ষম হয়েছি। সাধারণত ডাকাতি বা ছিনতাইয়ের পর এই চক্রের সদস্যরা একসঙ্গে গিয়ে সীতাকুণ্ডে পাহাড়ের গুহায় আশ্রয় নেয়। সেখানে কিছুদিন অবস্থানের পর আবার প্রকাশ্যে আসে। এজন্য এতদিন ধরে তারা পুলিশের নাগালের বাইরে ছিল।’

গ্রেফতার যুবকেরা গত এক বছরে অন্তত ২০০ ডাকাতি-ছিনতাইয়ে জড়িত থাকার কথা স্বীকার করেছেন বলে জানান উপপুলিশ কমিশনার মেহেদী হাসান। তবে মীরসরাই এবং নগরীর আকবর শাহ থানায় তাদের বিরুদ্ধে দু’টি মামলার তথ্য তিনি সংবাদ সম্মেলনে দিতে পেরেছেন।

বিজ্ঞাপন

গ্রেফতার হওয়া যুবকেরা হলো— মো. সালাহউদ্দিন (২৪), মো. রাজু (১৯), ইসরাফিল হোসেন আলম (২২), আকবর হোসেন (২২), মো. সেলিম (২৮), মো. টিটু (২৫), মো. ইয়াসিন (২৩), ফজর আলী (৩৫), মো. সুমন (২৫), মো. রহিম (২২) এবং পলাশ হোসেন (২৫)।

তাদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন সারাবাংলাকে বলেন, ‘গ্রেফতার সালাহউদ্দিন দলনেতা। আড়াই মাস আগে সে জেল থেকে বের হয়। এরপর আবার অপরাধে জড়িয়ে পড়ে। রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত তাদের অপরাধ সংঘটনের সময়। এসময় তারা বাসস্টেশন, রেলস্টেশন কিংবা বিমানযাত্রীদের আটকানোর জন্য সুবিধাজনক স্থানে অপেক্ষা করে। মহাসড়কের নির্জন স্থানে অবস্থান নেয়। সুযোগ বুঝে এক বা একাধিক যাত্রীর গাড়ি আটকে ছিনতাই করে। শহরে বাবা মহাসড়কের পাশে বাজারে দোকানের তালা কেটে ভেতরে ঢুকে ডাকাতি করে। শহরে বাসাবাড়িতেও তারা একইভাবে ডাকাতি করে।’

ওসি মহসীন বলেন, ‘বিদেশি যাত্রীদেরও তারা টার্গেট করে। তাদের কাছ থেকে মোবাইল-পাসপোর্টসহ আনুষাঙ্গিক কাগজপত্র ছিনিয়ে নেয়। পরে সেই মোবাইল নম্বরে ফোন করা হলে তারা পাসপোর্ট ও জরুরি কাগজপত্র ফেরত দেওয়ার জন্য বিকাশের মাধ্যমে টাকা নেয়।’

এই অপরাধী চক্রের কাছ থেকে দুইটি এলজি, দুই রাউন্ড কার্তুজ, আটটি ধারালো অস্ত্র, দরজা ও আলমারির তালা কাটার সরঞ্জাম, একটি প্রাইভেট কার ও একটি পিকআপ ভ্যান উদ্ধারের কথা জানিয়েছেন কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান।

কামরুজ্জামান সারাবাংলাকে বলেন, ‘পিকআপ ভ্যানে করে শ্রমিকের বেশে রাতে মহাসড়কে ঘোরাঘুরি করে। সুযোগ বুঝে গাড়ি আটকে ছিনতাই করে। প্রাইভেট করে কারে নগরীতে ঘোরে। রিকশা বা অটোরিকশায় যাত্রী পেলে ঠেকিয়ে ছিনতাই করে। গত ১৪ অক্টোবর ও ১৯ অক্টোবর কোতোয়ালি থানা এলাকায় তারা দু’টি ছিনতাই সংঘটিত করে। জাহাজের তিন জন নাবিককে অস্ত্রের ভয় দেখিয়ে তাদের জাহাজে ওঠার কাগজপত্র, লাইসেন্স ছিনতাই করে। পরে আবার সেগুলো ফেরত দেওয়ার জন্য টাকা দাবি করে। এসব ঘটনা জানার পর তাদের গ্রেফতারে আমরা জোরদার অভিযান শুরু করি।’

সংবাদ সম্মেলনে নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার শাহ মো. আব্দুর রউফ ও পংকজ বড়ুয়া এবং কোতোয়ালি জোনের সহকারী কমিশনার নোবেল চাকমা উপস্থিত ছিলেন।

১১ অপরাধী অপরাধী চক্র টপ নিউজ ডাকাতি-ছিনতাই

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর