Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৮৮.৫২ শতাংশ


২ নভেম্বর ২০১৯ ১৯:৫০

ঢাকা: দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে (২০১৯-২০ শিক্ষাবর্ষে) ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পাস মার্ক পেয়েছেন ১৭ হাজার ৫১৭ জন ও মোট শিক্ষার্থী পাসের হার ৮৮.৫২ শতাংশ। মেধাতালিকা ও কোটাভিত্তিতে মোট ৫৩২ জন শিক্ষার্থীকে একটি সরকারি ডেন্টাল কলেজ ও ৮টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে বলে জানানো হয়েছে।

শনিবার (২ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে এই ফলাফল প্রকাশ করেন মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। তিনি জানান, ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে নেওয়া পরীক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৯২.৫০।

তিনি বলেন, ‘বিডিএস কোর্সে সাধারণ আসন ৫১৭টি। এছাড়াও মুক্তিযোদ্ধা কোটায় ১০টি আসন ও পশ্চাৎপদ জনগোষ্ঠির জন্য পাঁচটি আসনসহ মোট ৫৩২টি আসন থাকে। এই আসনগুলোতে যারা উত্তীর্ণ হয়েছেন তাদের ১৬ নভেম্বর থেকে ২৮ নভেম্বরের মধ্যে অফিস চলাকালীন সময়ে কলেজে গিয়ে অবশ্যই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। একই সঙ্গে ক্রমানুসারে ২০০ জন শিক্ষার্থীকে অপেক্ষমান তালিকায় রাখা হয়েছে। তারা আসন শূন্য হলে মেধা ও পছন্দ অনুযায়ী ভর্তির সুযোগ পাবেন।’ ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি থেকে একযোগে ক্লাস শুরু হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ‘এবার ডেন্টালে মোট ২৫ হাজার ১১৬ জন শিক্ষার্থী আবেদন পত্র পূরণ করেন। এর মধ্যে ছেলে পরীক্ষার্থী ছিল ৮ হাজার ৮ জন এবং মেয়ে পরীক্ষার্থী ছিলেন ১৭ হাজার ১০৮ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেন মোট ১৯ হাজার ৭৮৮ জন যা শতাংশ হিসেবে ৭৮.৭৯ শতাংশ। অনুপস্থিত ছিলেন পাঁচ হাজার ৩২৮ জন। উপস্থিত পরীক্ষার্থীর মধ্যে ছেলে সংখ্যা ছিল ছয় হাজার ২০৭ (৭৭.৫১ শতাংশ) ও মেয়ে পরীক্ষার্থী ছিল ১৩ হাজার ৫৮১ জন (৭৯.৩৮ শতাংশ)।’

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায় পরীক্ষার ফলাফল পুনঃপরীক্ষা করতে চাইলে ১৫ নভেম্বর থেকে টেলিটক মোবাইল ফোনে ফি জমা দিয়ে আবেদন করতে হবে। বিস্তারিত স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে জানা যাবে বলেও জানানো হয়।

উল্লেখ্য, গতকাল শুক্রবার (১ নভেম্বর) ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারই প্রথমবারের মতো মাত্র ২৭ ঘণ্টা সময়েই বিডিএস পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

সারাবাংলা/এসবি/এমও

টপ নিউজ ডেন্টাল ডেন্টাল ভর্তি পরীক্ষা ফল প্রকাশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর