Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় চার নেতার পলাতক খুনিদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে: কাদের


৩ নভেম্বর ২০১৯ ১১:৪২

ঢাকা: জাতীয় চার নেতা হত্যার অনেক খুনিরই দণ্ড কার্যকর হয়েছে। তবে যাদের দণ্ড কার্যকর হয়নি বা বিদেশে পলাতক আছেন তাদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (৩ নভেম্বর) রাজধানীর ধানমন্ডি ৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘বিভিন্ন দেশে পালিয় থাকা দণ্ডপ্রাপ্তদের ফিরিয়ে আনার কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত থাকবে। কোনো কোনো দেশে আইনে সমস্যা আছে। তাদের দেশে মৃত্যুদণ্ডের কোনো বিধান নেই। ফাঁসির আসামি বিধায় তাদের ফিরিয়ে আনতে অসুবিধা হচ্ছে। তবুও বিভিন্ন দেশে যারা রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, উচ্চ পর্যায়ে তাদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। কীভাবে তাদের ফিরিয়ে আনা যায়।’

এছাড়াও, জাতীয় চার নেতার হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের বিষয়ে আলোচনা চলছে বলেও জানান ওবায়দুল কাদের।

এর আগে তিনি বলেন, আমাদের জাতীয় জীবনে কলঙ্কজনক রক্তাক্ত দু’টি ঘটনা- ১৯৭৫ এর ১৫ আগস্ট, এরপর ৩ নভেম্বর। ১৫ আগস্ট ও ৩ নভেম্বর একই সূত্রে গাঁথা। একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা। আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করে দেওয়ার ঘৃণ্য অভিলাষে কারাভ্যন্তরে আমাদের জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধের অন্যতম চারজন সংগঠককে নৃশংসভাবে হত্যা করা হয়।

কাদের বলেন, আজকে আমাদের শপথ হবে জাতীয় চার নেতার যে স্বপ্ন, শহীদদের স্বপ্ন, বঙ্গবন্ধু ও জাতির পিতার যে স্বপ্ন, সে স্বপ্নে অসাম্প্রদায়িক বাংলাদেশ, প্রধানমন্ত্রী আমাদের নেত্রী, দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়া এটা আমাদের অঙ্গীকার।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের জাতীয় চার নেতা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর